ইসরায়েলকে আরব আমিরাতের হুমকি

ইসরায়েলকে আরব আমিরাতের হুমকি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিলম্বে মানবিক সহায়তা পৌঁছানোর দাবি জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। তবে এ দাবি বরাবরের মতো অস্বীকার করায় ইসরায়েলর প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ‘কঠোর হুঁশিয়ারি’ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

দেশটি জানায়, ইসরায়েল যদি গাজায় মানবিক সাহায্য প্রবেশ করতে না দেয়, তবে তারা সংযুক্ত আরব আমিরাত হয়ে তেল আবিবে পৌঁছানোর স্থলপথ বন্ধ করে দেবে।

ইসরায়েলি ওয়েবসাইট আই২৪নিউজ এক বিশেষ প্রতিবেদনে বলা হয়, আমিরাত নেতানিয়াহুকে দুটির যেকোনো একটি বেছে নিতে বলেছে : অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক সাহায্য প্রবেশ করার সুযোগ দাও, কিংবা ডিসেম্বরে প্রতিষ্ঠিত গুরুত্বপূর্ণ স্থল সেতুটি বন্ধ করা মেনে নাও।

জানা যায়, গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর ব্যাপক চাপ সৃষ্টি করেছিল সংযুক্ত আরব আমিরাত। যার ফলে গাজায় ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য একটি অস্থায়ী নৌবন্দর নির্মাণের পরিকল্পনার ঘোষণা দিয়েছে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রসঙ্গত, লোহিত সাগরে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের আক্রমণ থেকে রক্ষা পেতে গত ডিসেম্বরে এই নতুন পথটি তৈরি করা হয় উভয় দেশের সম্মতিক্রমে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *