ইসরায়েল ও ইউক্রেনের জন্য ১০৬ বিলিয়ন ডলার চাইলেন বাইডেন

ইসরায়েল ও ইউক্রেনের জন্য ১০৬ বিলিয়ন ডলার চাইলেন বাইডেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: মার্কিন কংগ্রেসের কাছে ইসরায়েল ও ইউক্রেন, সীমান্ত নিরাপত্তাসহ কিছু অগ্রাধিকার প্রকল্পের জন্য প্রায় ১০৬ বিলিয়ন ডলার তহবিল চেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউজের পক্ষ থেকে এই চাহিদার কথা জানানো হয়েছে। তবে বিশৃঙ্খলায় থাকা কংগ্রেসের কাছ থেকে কীভাবে এই অর্থ ছাড়ের বিষয়টি নিশ্চিত করা হবে তা সম্পর্কে কোনও কৌশল উল্লেখ করা হয়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

সম্প্রতি ইসরায়েল সফর করেছেন বাইডেন। গাজায় বোমা বর্ষণ অব্যাহত রাখা ইসরায়েলি সরকারকে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ নিহতের পর থেকেই গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েলি সেনাবাহিনী। তাদের হামলায় শুক্রবার পর্যন্ত ৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের প্রায় অর্ধেক শিশু ও নারী।

খবরে বলা হয়েছে, ইসরায়েল, ইউক্রেন, সীমান্ত নিরাপত্তা, শরণার্থী সহযোগিতা, চীনকে মোকাবিলায় উদ্যোগ এবং অন্যান্য বিতর্কিত অগ্রগাধিকারের জন্য তহবিলকে একত্রিত করার মাধ্যমে বাইডেন আশা করছেন বিলটি আবশ্যিকভাবে কংগ্রেসের অনুমোদন পাবে।

গত বছর প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে রিপাবলিকানরা। প্রায় দুই সপ্তাহের বেশি সময় ধরে প্রতিনিধি পরিষদের কোনও স্পিকার নেই। দলটির কয়েকজন আইনপ্রণেতা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে সহযোগিতা নিয়ে সংশয় প্রকাশ শুরু করেছেন। তারা হুমকি দিয়েছেন সরকারের ব্যয় মেটানোর তহবিল আটকে দেওয়ার।

বাইডেনের বাজেট প্রধান শালন্দা ইয়ং এক চিঠিতে ভারপ্রাপ্ত স্পিকার প্যাট্রিক ম্যাকহেনরিকে বলেছেন, বিশ্ব তাকিয়ে আছে এবং আমেরিকার জনগণ সঠিকভাবে প্রত্যাশা করছেন তাদের নেতারা ঐক্যবদ্ধ হবেন এবং তাদের অগ্রাধিকারগুলো বাস্তবায়ন করবেন।

তিনি আরও বলেছেন, আমি কংগ্রেসের কাছে অনুরোধ জানাচ্ছি এই বিলকে একটি বিস্তৃত ও সর্বদলীয় হিসেবে বিবেচনা করার জন্য।

১০৬ বিলিয়ন ডলারের মধ্যে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন, ইসরায়েলের জন্য ১৪ বিলিয়ন, ইউক্রেন ও বাকি বিশ্বের জন্য মানবিক সহযোগিতায় ১০ বিলিয়ন, সীমান্ত নিরাপত্তায় ১৪ বিলিয়ন, ইন্দো-প্রশান্ত ও তাইওয়ানের জন্য ৭ বিলিয়ন প্রস্তাব করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *