ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ২৭

ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ২৭

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নতুন করে ছড়িয়ে পড়া সংঘাতের তৃতীয় দিন গতকাল বৃহস্পতিবার পাল্টাপাল্টি হামলা চালিয়েছে ইসরায়েল ও ফিলিস্তিনি যোদ্ধারা। গাজার যোদ্ধাদের লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। জবাবে গাজা থেকে দেশটিতে পাঁচ শর বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে।

গত তিন দিনে ইসরায়েলি হামলায় নারী ও শিশুসহ ২৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৭৬ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে আলজাজিরার সাংবাদিক ইয়োমনা আল সায়েদ এ তথ্য জানান। তবে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, গাজায় ইসরায়েলি হামলায় ২৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৬৪ জন। নিহতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

সর্বশেষ বৃহস্পতিবার গাজার দক্ষিণাঞ্চলীয় ইউনিস শহরে হামলা চালিয়ে ইসলামিক জিহাদের (পিআইজে) এক কমান্ডারসহ তিনজনকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, পিআইজের রকেট নিক্ষেপ বাহিনীর কমান্ডার আলী ঘালি বিমান হামলায় নিহত হয়েছেন। তিনি সংগঠনটির কেন্দ্রীয় নেতা এবং সাম্প্রতিক রকেট হামলার জন্য দায়ী।

আরেক সশস্ত্র গোষ্ঠী পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব ফিলিস্তিন বলেছে, তাদের চার যোদ্ধা হামলায় নিহত হয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, গাজা উপত্যকা থেকে দক্ষিণ ইসরায়েলে পাঁচ শর বেশি রকেট ছোড়া হয়েছে। তবে এ পর্যন্ত সেখানে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এসব রকেটের মধ্যে ৩৬৮টি সীমান্ত অতিক্রম করতে সক্ষম হয়। ১৫৪টি রকেট ধ্বংস করেছে ইসরায়েলের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং ১১০টি গাজার মাটিতেই পড়েছে। গাজার ১৫৮টি স্থানে হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েলি বাহিনী।

বুধবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, গাজায় ইসরায়েলি অভিযান শেষ হয়নি। প্রসঙ্গত, উপকূলবর্তী গাজা উপত্যকা কট্টরপন্থী ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের নিয়ন্ত্রণে রয়েছে। অন্যদিকে পশ্চিম তীর অঞ্চল নিয়ন্ত্রণ করে মূলধারার ফিলিস্তিনি সরকার।

  • সূত্র : আলজাজিরা, বিবিসি, এএফপি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *