২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ইসরায়েলে আমিরাতের দূতাবাসের উদ্বোধন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য চুক্তির ঘোষণা দেওয়ার এক বছরের কম সময় পর তেল আবিবে দূতাবাস উদ্বোধন করেছে সংযুক্ত আরব আমিরাত। উপসাগরীয় দেশ হিসেবে আমিরাতই প্রথম ইসরায়েলে দূতাবাস চালু করল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, স্থানীয় সময় বুধবার তেল আবিব স্টক একচেঞ্জ ভবনে দূতাবাসের উদ্বোধন করা হয়। এর আগে গত মাসে সংযুক্ত আরব আমিরাতে নিজেদের দূতাবাস উদ্বোধন করেছিল ইসরায়েল।

আরব সংখ্যাগরিষ্ঠ তৃতীয় দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে চুক্তি অনুযায়ী অর্থনৈতিক সম্পর্কের ওপর গুরত্ব বেশি থাকার যে শর্ত ছিল, সেই শর্ত অনুযায়ী ইসরায়েলের অর্থনৈতিক কার্যক্রমের প্রাণকেন্দ্রে দূতাবাসটি উদ্বোধন হলো।

দূতাবাস উদ্বোধনের ওই আয়োজনে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগ। আমিরাতে রাষ্টদূত মোহাম্মদ আল-খাজা বলেন, ‘দূতাবাসটি আমাদের দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক’ এর উদ্বোধন করেছে।

তিনি আরও বলেন, ‘সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েল উভয়ই উদ্ভাবনী দেশ। আমরা আমাদের দেশ ও আমাদের এই অঞ্চলের জন্য আরও সমৃদ্ধ এবং টেকসই ভবিষ্যতের দিকে কাজ করার জন্য এই সৃজনশীলতাকে কাজে লাগাতে পারি।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com