২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

ইসরায়েলে লেবাননের হেজবুল্লাহর রকেট হামলা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : লেবাননের শিয়া ইসলামপন্থী রাজনৈতিক দল ও সশস্ত্র গোষ্ঠী হেজবুল্লাহর ছোড়া তিনটি রকেট ইসরায়েলে আঘাত হেনেছে।

বুধবার (৪ আগস্ট) এই হামলা হলেও এতে কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি বলে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে। জবাবে লেবাননের ভূখণ্ড লক্ষ্য করে কামানের গোলা নিক্ষেপ করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

লেবাননের সীমান্ত এলাকার কাছে কিরিয়াত শমোনো শহর-শহ ইসরায়েলের বেশ কয়েকটি এলাকায় রকেট হামলার ব্যাপারে সাইরেন বাজিয়ে নাগরিকদের সতর্ক করে দেওয়া হয়। এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, লেবানন থেকে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে তিনটি রকেট ছোড়া হয়েছে। এর মধ্যে একটি ইসরায়েলি সীমান্তের কাছে আছড়ে পড়ে এবং অন্য দু’টি ইসরায়েলের ভেতরে আঘাত হেনেছে।

লেবাননের হেজবুল্লাহ গেরিলাদের সঙ্গে ২০০৬ সালে ইসরায়েলের এক যুদ্ধের পর থেকে দুই দেশের সীমান্ত মোটামুটি শান্ত ছিল। দেশটির দক্ষিণাঞ্চলে হেজবুল্লাহর শক্তিশালী ঘাঁটি রয়েছে। লেবাননভিত্তিক শিয়া ইসলামপন্থী রাজনৈতিক দল ও সশস্ত্র এই গোষ্ঠীর হাতে উন্নত রকেট আছে।

কিন্তু অতীতে বিভিন্ন সময়ে লেবাননের হেজবুল্লাহর ফিলিস্তিনপন্থী একটি অংশ বিক্ষিপ্তভাবে ইসরায়েল লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে। গত ২০ জুলাইও ইসরায়েলে দু’টি রকেট নিক্ষেপ করে হেজবুল্লাহ। তবে ওই হামলায় কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহত হয়নি। ইসরায়েলও এসব হামলার জবাবে গোলাবর্ষণ করে থাকে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com