ইস্তাম্বুলের আরবি বইমেলা শেষ হচ্ছে আজ

ইস্তাম্বুলের আরবি বইমেলা শেষ হচ্ছে আজ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে শুরু হয়েছে অষ্টম আন্তর্জাতিক আরবি বইমেলা। গত ৯ ডিসেম্বর থেকে শুরু হওয়া এ মেলায় অংশ নিয়েছে ৩০টি দেশের ২৫০টিরও বেশি প্রকাশনা প্রতিষ্ঠান। তুরস্কের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও দেশটির প্রকাশক সমিতির সহযোগিতায় এ মেলার আয়োজন করে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব আরব বুক পাবলিশার্স। ‘আরবি ভাষায় একতা’ স্লোগান ধারণ করে শুরু হয় এ মেলা।

জানা যায়, ইস্তাম্বুলের আরবি বইমেলায় এবার ৩০টিরও বেশি দেশের আড়াই শতাধিক প্রকাশনী অংশ নেয়। এখানে রয়েছে ১৫ হাজারের বেশি স্টল। মেলাটি গত ৯ ডিসেম্বর শুরু হয়, যা আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত চলবে। বইমেলা ঘিরে রয়েছে সামাজিক ও সাংস্কৃতিক দুই শতাধিক আয়োজন।

এর মধ্যে সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা পর্বের পাশাপাশি রয়েছে বক্তৃতা, কবিতা সন্ধ্যা, অটোগ্রাফসহ গান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। তবে এবার গাজা ও ফিলিস্তিন বিষয়ক কয়েকটি আয়োজন নজর কাড়ছে সবার।

উদ্বোধনী অনুষ্ঠানে আন্তর্জাতিক আরবি বইমেলার প্রধান সমন্বয়ক মুহাম্মদ আগির আকজাহ বলেন, ‘অষ্টমবার আমরা ৩০টি দেশের অংশগ্রহণে আরবি বইমেলা শুরু করেছি। এ ধরনের মেলা আয়োজনের মধ্য দিয়ে আমরা সাংস্কৃতিক চ্যালেঞ্জের মোকাবেলা করছি।

আরব বিশ্বের বাইরে এটিই সর্ববৃহৎ আয়োজন, যেখানে এত বেশিসংখ্যক আরবি বইয়ের সমাবেশ হয়েছে।’

আরবি বই প্রকাশকদের আন্তর্জাতিক সংস্থার প্রধান মাহদি আল-জুমাইলি বলেন, ‘প্রতিবছর ইস্তাম্বুলের আরবি বইমেলার পরিধি বৃদ্ধি পাচ্ছে। পাঠক, জ্ঞান ও বই বিস্তারের সঙ্গে মেলাও বাড়ছে। এবারের বইমেলা এমন সময়ে হচ্ছে, যখন গাজায় আমাদের অনেকে অবিচলতা ও অনন্য দৃষ্টান্ত স্থাপন করছেন। গাজার নারী-পুরুষ, শিশুরা আরব ও মুসলিম জাতিকে লজ্জায় ফেলে দিয়েছে।

আমরা গাজাবাসীর জন্য মাটির ওপর ও নিচে শান্তি প্রার্থনা করি।’

সূত্র : আলজাজিরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *