৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

ইস্তাম্বুলে প্রথম চীন-ফিলিস্তিন আন্তর্জাতিক সম্মেলন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রথম বারের মতো ফিলিস্তিন-চীন আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। তুরস্কের ইস্তাম্বুল শহরে আন্তর্জাতিক খ্যাতনামা বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা উভয় দেশের ভূমিকা ও ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত বিষয়ে আলোচনা করেন।

এশিয়া-মিডল ইস্ট ফোরাম আয়োজিত দিনব্যাপী আন্তর্জাতিক এ সম্মেলনে চাইনিজ-ফিলিস্তিনের মধ্যকার ঐতিহাসিক সম্পর্ক এবং রাজনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক বহাল রাখার ওপর জোর দেওয়া হয়।

এসোসিয়েশন ফর পার্লামেন্টারিয়েন্স ফল আল কুদস-এর প্রেসিডেন্ট শায়খ হামিদ আল আহমার প্রথম চীন-ফিলিস্তিন আন্তর্জাতিক সম্মেলনের বক্তব্যে বলেন, ‘আমরা চীন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত। আমরা তাদেরকে ফিলিস্তিনিদের গল্প বলতে চাই।’

আন্তর্জাতিক এ সম্মেলনে চীনের ভিশন ও কৌশল এবং পশ্চিম এশিয়ায় এর নবজাগরণ ও উন্নয়নের ভূমিকার প্রকৃতি নিয়ে আলোকপাত করা হয়। এছাড়াও ফিলিস্তিনিদের ন্যায্য সমাধানের জন্য চীনের ভূমিকা নিয়েও আলোকপাত করা হয়।

ফিলিস্তিনের ইসরায়েলের দখলদারিত্ব প্রতিরোধে চীনের সমর্থন বিষয়ে আমন্ত্রিত ১৬জন অতিথি বক্তব্য প্রদান করেন। এছাড়াও মধ্যপ্রাচ্যে চীনের ভূমিকা নিয়ে ফিলিস্তিনের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোকপাত করা হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com