১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ইস্তাম্বুলে বড় ধরনের বিস্ফোরণে নিহত ৬, আহত ৫৩

ফাইল ছবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তুরস্কের প্রাচীন শহর ইস্তাম্বুলে বড় ধরনের বিস্ফোরণ ঘটেছে। সর্বশেষ খবর অনুযায়ী, এই বিস্ফোরণে ৬ জন নিহত এবং অন্তত ৫৩ জন আহত হয়েছেন।

রোববার স্থানীয় সময় বিকেল ৪টা ২০ মিনিটে ইস্তাম্বুলের ইস্তিকলাল অ্যাভিনিউ এলাকায় এ বিস্ফোরণ ঘটে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন ইস্তাম্বুলের গভর্নর আলি ইয়েরলিকায়া।

ঠিক কী কারণে এই বিস্ফোরণ ঘটল কিংবা এটি কোনো বোমা হামলা কি না— এসব প্রশ্নের উত্তর এখনও মেলেনি নিরাপত্তা বাহিনীর কাছ থেকে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার তুরস্ক প্রতিনিধি সিনেম কোসেওগ্লু বলেন, ‘সবার দৃঢ় বিশ্বাস— এটি একটি আত্মঘাতী বোমা হামলা। তবে আমরা এখনও কোনো দাপ্তরিক বিবৃতি পাইনি।’

তুরস্কের নিরাপত্তা বিশ্লেষক মুরাত আসলান আল জাজিরাকে বলেন, ইস্তিকলাল অ্যাভিনিউ খুবই জনবহুল একটি এলাকা এবং এই এলাকার নিরাপত্তা ব্যবস্থাও বেশ কড়া।

‘সাধারণত এই এলাকায় সর্বোচ্চ পর্যায়ের পুলিশি নিরাপত্তা থাকে। এছাড়া অ্যাভিনিউ জুড়ে প্রচুর সংখ্যক নজরদারি ক্যামেরাও রয়েছে। যদি এটি কোনো সন্ত্রাসী হামলা হয়, সেক্ষেত্রে আমার ধারণা— পুলিশ দ্রুত অপরাধীকে শনাক্ত করতে সক্ষম হবে।’

ইস্তিকলাল অ্যাভিনিউ মূলত পথচারীদের চলাচলের সড়ক। প্রতিদিন প্রচুর মানুষ এই সড়ক দিয়ে চলাচল করেন। এই সড়কটি পর্যটকদের কাছেও বেশ জনপ্রিয়। সড়কের দুই ধারে সারি সারি রেস্তোরাঁ ও দোকানপাট রয়েছে।

এর আগে ২০১৫ ও ২০১৭ সালে তুরস্কে ভয়াবহ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। ২০১৫ সালের বিস্ফোরণের জন্য দায়ী ছিল আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এবং ২০১৭ সালের বিস্ফোরণ ঘটিয়েছিল তুরস্কের নিষিদ্ধঘোষিত রাজনৈতিক দল কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)। তারপর গত ৫ বছরে তুরস্কে বোমা বিস্ফোরণের কোনো সংবাদ পাওয়া যায়নি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com