৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

ইয়েমেনে রমজানে যুদ্ধ বন্ধ রাখতে জাতিসংঘের আহ্বান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রমজান মাস উপলক্ষে ইয়েমেনে স্থায়ী এবং টেকসই শান্তি প্রতিষ্ঠায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস।

মঙ্গলবার এক বার্তায় যুদ্ধরত দলগুলোর প্রতি তিনি এ আহ্বান জানান।

বিশেষ দূত মার্টিন গ্রিফিথস বলেন, আমি যুদ্ধরত দলগুলোর প্রতি আহ্বান জানাই তারা যেন গোলাগুলি থামায় এবং ইয়েমেনিদের নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে পবিত্র রমজান মাসটি পালনে সহায়তা করে। ইয়েমেনিদের একটি আশীর্বাদ ও শান্তিপূর্ণ রমজানের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, এই পবিত্র এবং সহমর্মী মাসটি আমাদের সকলের জন্য একত্রিত হওয়ার, যারা কষ্টে আছেন তাদের বিষয়ে চিন্তাভাবনা করার এবং আমাদের মাঝে থাকা সকল পার্থক্য দূর করার সুযোগ প্রদান করবে বলে আশা করি।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা রাজধানী সানাসহ দেশের বেশির ভাগ অংশে ছড়িয়ে পড়ে। এরপর থেকেই ইয়েমেনে সহিংসতা ও বিশৃঙ্খলা ব্যাপক আকারে দেখা দেয়। পরের বছর ২০১৫ সালে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট সেখানে হামলা চালায়। তখন থেকেই মূল সংকট শুরু হয়। জাতিসংঘের তথ্যানুসারে, সংঘাত শুরু হওয়ার পর থেকে ইয়েমেনে এখন অবধি প্রায় ২৩ লাখ ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। আরো লাখো মানুষ অনাহারে ও কষ্টে মানবেতর জীবনযাপন করছে। তাদের জন্য সহায়তা প্রয়োজন।

সূত্র : আনাদেলু এজেন্সি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com