৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করল আমিরাত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ১৪৪২ হিজরির পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে আরব আমিরাতের আন্তর্জাতিক জোতির্বিজ্ঞান কেন্দ্র। সে হিসেবে আগামী ২০ জুলাই আরব আমিরাতসহ বিশ্বের অধিকাংশ মুসলিম দেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

সংযুক্ত আরব-আমিতের সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে জানা যায়, দেশটির আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্রের পরিচালক হিসেবে কাজ করছেন ইঞ্জিনিয়ার মোহাম্মদ শওকত ওদেহ। তিনি বলেন, ১০ জুলাই শনিবার ১৪৪২ হিজরির জিলহজ মাস শুরু হচ্ছে। আর আগামী ১৯ জুলাই আরাফার দিন এবং ২০ জুলাই ঈদুল আজহা পালিত হবে।

মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের মতো এবারও সীমিত পরিসরে অনুষ্ঠিত হবে হজ। যদিও গত বছরের তুলনায় এবার হজে অংশগ্রহণকারীর সংখ্যা তুলনামূলক অনেক বাড়ানো হয়েছে, তথাপিও যথারীতি গত বছরের নিয়ম অব্যাহত থাকবে। সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে হজের উদ্দেশ্যে কেউ সৌদি প্রবেশ করতে পারবে না।

সৌদির স্থানীয় ও দেশটিতে অবস্থানকারী বিদেশিদের (প্রবাসী) মধ্যে যারা নিবন্ধনের মাধ্যমে নির্বাচিত হবেন কেবল তারাই এবার হজে অংশ নিতে পারবেন। এমনটি নিশ্চিত করেছেন দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

গত বছরের চেয়েও এবার বেশি শর্ত ও বিধিনিষেধ জারি করা হয়েছে। করোনাভাইরাসের টিকা না নেওয়া সৌদির স্থানীয় কিংবা দেশটিতে অবস্থানকারী কোনো ব্যক্তিই হজে অংশগ্রহণ করতে পারবেন না।

উল্লেখ্য, মুসলমানদের প্রধান ধর্মীয় দুই উৎসবের দ্বিতীয়টি ঈদুল আজহাও চাঁদ দেখার ওপর নির্ভরশীল। জিলহজ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আজহা তথা কুরবানির ঈদ অনুষ্ঠিত হবে। সে জন্য ঈদুল আজহার সঠিক তারিখ জানতে জিলকদ মাস কবে শেষ হবে এবং জিলহজ শুরু হবে সে পর্যন্ত অপেক্ষা করতে হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com