ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশনা

ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ঈদুল আজহার ছুটিতে এটিএম (অটোমেটিক ট্রেলার মেশিন) বুথ, পয়েন্ট অব সেল, কিউআর কোড, ইন্টারনেট ব্যাংকিং ও মোবাইল ফিন্যান্সিয়াল সেবার নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনা সকল ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

সরকার ঈদের ছুটি একদিন বাড়িয়ে চারদিন করেছে। সে হিসাবে এবার ঈদের ছুটি ২৭ জুন থেকে ৩০ জুন পর্যন্ত।

কোরবানির পশুর হাট সংলগ্ন যে কোনো ব্যাংকের শাখা ঈদের আগের দিন রাত ১০টা পর্যন্ত বিশেষ ব্যবস্থায় খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে পোশাকশিল্প এলাকায়ও ঈদের আগে বিশেষ ব্যবস্থায় সীমিত পরিসরে ব্যাংক লেনদেন চালু রাখতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, এটিএম বুথে সার্বক্ষণিক সেবা নিশ্চিত করা, কোনো কারিগরি ত্রুটি দেখা দিলে তা দ্রুত নিরসনের ব্যবস্থা, বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করা, টাকা উত্তোলনের একক লেনদেনের সর্বোচ্চ পরিমাণ সমান রাখা, বুথের পাহারাদারের সার্বক্ষণিক সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা, প্রয়োজনে সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকর্তাদের বুথ পরিদর্শনের ব্যবস্থা।

পয়েন্ট অব সেলের (পিওএস) ক্ষেত্রে, সার্বক্ষণিক পিওএস ও কিউআর কোডভিত্তিক লেনদেন সেবা নিশ্চিত করা, জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহকদের সচেতন করা।

ইন্টারনেট ব্যাংকিংয়ের ক্ষেত্রে, অ্যাকাউন্টের মাধ্যমে সম্পাদিত লেনদেন ও অনলাইন ই-পেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ লেনদেনের ক্ষেত্রে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা আবশ্যিকভাবে নিশ্চিত করা।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) ক্ষেত্রে, এমএফএস সেবা দেয়া সব ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কম্পানিগুলোর নিরবচ্ছিন্ন লেনদেন ও এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করা।

ঈদের ছুটিতে ঝুঁকি মোকাবেলা করার জন্য ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া যে কোন অংকের লেনদেনের তথ্য তাৎক্ষণিকভাবে এসএমএস এলার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহকক অবহিত করা, ইলেকট্রনিক পদ্ধতিতে সকল ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের জন্য গণ-মাধ্যমে বিভিন্ন ধরনের প্রচার-প্রচারণার ব্যবস্থা করা, গ্রাহক যেন হয়রানির শিকার না হয় তার ব্যবস্থা করা এবং সার্বক্ষণিক হেল্প লাইন সহায়তা প্রদান করার ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *