ঈদের ছুটিতে মদিনার ঐতিহাসিক স্থানগুলোতে দশনার্থীদের ভিড়

ঈদের ছুটিতে মদিনার ঐতিহাসিক স্থানগুলোতে দশনার্থীদের ভিড়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ঈদুল ফিতরের ছুটিতে মদিনায় অবস্থিত ঐতিহাসিক স্থানগুলো দেখতে ভিড় জমিয়েছেন সৌদি নাগরিক, প্রবাসী ও বিপুল সংখ্যক বিদেশী দর্শনার্থী।

সৌদি বার্তা সংস্থা ‘এসপিএ’ জানিয়েছে, ঈদুল ফিতর উপলক্ষে মদিনার ঐতিহাসিক স্থান পরিদর্শনে দেশের বিদেশী ও অভ্যন্তরীণ নাগরিকদের ব্যাপক ভিড় লক্ষ করা গেছে।

দর্শনার্থীরা এই মুহূর্তগুলোকে স্মরণীয় করে রাখতে ছবি তুলে রাখছেন এবং ঐতিহাসিক স্থাপনাগুলো সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানছেন।

উহুদের প্রাঙ্গণ এবং ইসলামের ইতিহাসে গুরুত্বপূর্ণ অন্যান্য স্থানকেও ক্যামেরাবন্দি করছেন। উহুদের ময়দানে আশ-শুহাদা জামে মসজিদের সম্প্রসারণের কাজ শেষ হওয়ার পর বর্তমানে মসজিদটিদে ১৫ হাজারের বেশি মুসল্লির ধারণক্ষমতা রয়েছে। এর কারণে দর্শনার্থী এবং হজ ও ওমরাপালনকারীদের সুবিধা হয়েছে।

বহিরাগত দর্শনার্থীদের অনেকেই মসজিদে কুবায় নফল নামাজ পড়ার প্রতি গুরুত্ব দিয়ে থাকেন। মসজিদে কুবা ইসলামের ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি অংশ। যা হিজরতের পর নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিমার্ণ করেছিলেন। মসজিদ কুবা ও এর আশপাশের সম্প্রসারণের কাজ চলছে।

দর্শনার্থীরা মসজিদে কিবলাতাইনেও যান এবং সেখানে দুরাকাত নামাজ আদায় করেন। এরপর তারা গাজওয়া খন্দকসহ ইসলামি ইতিহাসের অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানগুলোও পরিদর্শন করেন। গাজওয়া খন্দক সংঘটিত হওয়ার জায়গাটি বর্তমানে ‘সাবআ মাসাজিদ’ নামেও পরিচিত।

মদিনার প্রসিদ্ধ স্থাপনাগুলো ছাড়াও মসজিদুল গাম্মাহ, মসজিদুল ইজাবাহ, মসজিদে আবু বকর সিদ্দিক, মসজিদুস সাকায়া এবং বিরে গারসেও বেড়াতে যান দর্শনার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *