২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

উইঘুর গণহত্যা তুলে ধরতে ইস্তানবুলে ইসলামিক স্কলাররা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : উইঘুর গণহত্যা তুলে ধরতে এবং তাদের সংগ্রামকে সমর্থন করার জন্য ইসলামিক পণ্ডিত এবং বুদ্ধিজীবীরা সোমবার ইস্তানবুলে একটি আন্তর্জাতিক সম্মেলনের জন্য জড়ো হয়েছেন।

সেন্টার ফর উইঘুর স্টাডিজ (সিইউএস) এক টুইটে জানায়, এই সপ্তাহে মুসলিম বিশ্বের ইসলামিক পণ্ডিত এবং বুদ্ধিজীবীরা ইস্তানবুলে একটি আন্তর্জাতিক সম্মেলনের জন্য জড়ো হয়েছেন। মুসলিম বিশ্বে উইঘুর গণহত্যাকে তুলে ধরতে এবং উইঘুরদের সংগ্রামকে সমর্থন করতে জনমতকে এক করার লক্ষ্যেই এই সম্মেলন।

প্রতিবেদনে বলা হয়েছে, উইঘুররা একটি প্রধানত মুসলিম সংখ্যালঘু তুর্কি জাতিগোষ্ঠী, যাদের উৎপত্তি মধ্য ও পূর্ব এশিয়ায় পাওয়া যায়। তাদের আদি অঞ্চলকে চীনের জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চল হিসেবে বিবেচনা করা হয়।

জিনজিয়াং চীনের মধ্যে একটি স্বায়ত্তশাসিত অঞ্চল। উইঘুররা মুসলিম তাদের মাতৃভাষা হিসেবে ম্যান্ডারিনে কথা বলে না। এদের সংস্কৃতি এবং জাতিগত হিসেবে এরা চীনের মূল ভূখণ্ড থেকে আলাদা।

রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সাল থেকে চীন সরকার জিনজিয়াংয়ে ‘পুন:শিক্ষা শিবিরের’ নামে ১০ লাখের বেশি উইঘুর মুসলিমকে আটক করে রেখেছে। এই শিবিরের মূল উদ্দেশ্য চীনা কমিউনিস্ট পার্টির আদর্শের প্রতি আনুগত্য নিশ্চিত করা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com