৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

‘উইঘুর মুসলিমদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ করছে চীন’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জিনজিয়াং প্রদেশে উইঘুর ও সংখ্যালঘু মুসলিমদের ওপর চীন সরকার মানবতাবিরোধী অপরাধ করছে বলে নতুন একটি প্রতিবেদনে জানিয়েছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রিপোর্টটি প্রকাশ করেছে গত বৃহস্পতিবার। উইঘুর, কাজাখ ও মুসলিমদের নির্যাতিত হওয়ার বর্ণনা রয়েছে তাতে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ওই রিপোর্টের বরাত দিয়ে বলেছে, উইঘুর মুসলিমরা গণহারে আটক, নজরদারিতে থাকা ও নির্যাতিত হওয়ার বিষয়টি তদন্তের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ড বলেন, মানবতার বিরুদ্ধে চীন যে অপরাধ করেছে, তা তথ্যসহ প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

তিনি আরো বলেছেন, অন্য দেশগুলো যেন এ ব্যাপারে সাহসী হয়ে পদক্ষেপ ঠিক করে এবং চীনকে এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধ করতে বাধ্য করে। যে তথ্য-প্রমাণ দিয়েছি, তারপরেও বিভিন্ন দেশের চুপ থাকাটা মুশকিল।

অ্যামনেস্টির কাছে অনেকেই জানিয়েছেন, মুসলিমদের নিশ্চিহ্ন করে দিতে চায় চীন। এজন্য মসজিদ ভেঙে ফেলা হয়েছে। এমনকি মসজিদে ও মুসলিমদের বাড়িতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ছবি টাঙিয়ে দেওয়া হয়েছে।

সূত্র: আল-জাজিরা

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com