উগান্ডার মানুষ ইসলামি শরিয়াহ আইনে বেশি সন্তুষ্ট

উগান্ডার মানুষ ইসলামি শরিয়াহ আইনে বেশি সন্তুষ্ট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফ্রিকার দেশ উগান্ডায় প্রচলিত আইনের চেয়েও ইসলামি শরিয়াহ আইন ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে। ন্যায় বিচার না পাওয়ায় প্রচলিত আইন থেকে মানুষের আস্থা উঠে যাচ্ছে। বিপরীতে দ্রুত সত্য ও ন্যায় বিচার মেলাতে সেখানকার মানুষ ইসলামি শরিয়াহ আইনের দিকে ধাবিত হচ্ছে।

২০১৯ সালে দেশটিতে শরিয়াহ আইন চালু হওয়ার পর প্রতিটি জেলায় গঠন করা হয় ইসলামি আদালত।

এর পর থেকেই প্রচলিত আলাদতের চেয়ে জনপ্রিয় হয়ে উঠে ইসলামি শরিয়াহ আদালত। গত তিন মাসে কেবল বুগিরি জেলাতেই শরিয়া আদালত ১৪০ মামলা নিষ্পত্তি করেছেন। ওই জেলায় সবচেয়ে বেশি মুসলিমদের বসবাস।

দেশটিতে ইসলামি শরীয়াহ এর ব্যাপক জনপ্রিয়তা কারণ উদঘাটন করে মুসলিম সুপ্রিম কাউন্সিলের মুখপাত্র আশরাফ মুভাওয়ালা বলেন, দিন দিন এখানে শরিয়াহ বিচারব্যবস্থা জনপ্রিয় হয়ে উঠছে। বর্তমানে আমাদের শরিয়াহ আদালতের বিচারকরা বেশ ব্যস্ত বিচারকাজ নিয়ে। প্রতিদিনই নতুন নতুন মামলা হচ্ছে শরিয়াহ আদালতে। মানুষের আস্থা এই আদালতের প্রতি দিন দিন যে বেড়ে চলেছে এ থেকেই তা প্রমাণ হয়।

আরও পড়ুন: মসজিদুল হারামে নামাজ আদায়ে পূর্ণ ডোজ ভ্যাকসিন বাধ্যতামূলক

সাফিনা নামুকোসে (৩০) নামে এক মুসলিম নারীকে তার তিন সন্তানসহ ফেলে রেখে স্বামী আরেকটি বিয়ে করেন। এ ব্যাপারে তিনি থানায় মামলাও করেন।
কিন্তু পুলিশ ঘুস খেয়ে তার স্বামীকে আটক করছিল না। কয়েক মাস ধরে তিনি থানা পুলিশের কাছে ধরনা দিয়ে ক্লান্ত হয়ে শেষ পর্যন্ত শরিয়াহ আদালতের দ্বারস্ত হন। এতে সঙ্গে সঙ্গেই কাজ হয়। স্বামী এসে প্রকাশ্যে ক্ষমা চেয়ে সন্তানসহ প্রথম স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব নেন।

সাফিনার মতো অনেকেই এখন ভরসা করছেন ইসলামি আদালতে। ১৯৯৫ সাল থেকে উগান্ডায় সাংবিধানিক আইন চালু হয়। দেশটির চার কোটি ৬০ লাখ মোট জনসংখ্যার ১৩ শতাংশ মুসলিম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *