উত্তেজনা কমানোর জন্য মস্কো ও কিয়েভ যাচ্ছেন ইউরোপীয় নেতারা

উত্তেজনা কমানোর জন্য মস্কো ও কিয়েভ যাচ্ছেন ইউরোপীয় নেতারা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনে মস্কোর সম্ভাব্য আক্রমণকে ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনা কমানোর জন্য কূটনৈতিক ব্যবস্থা নিয়ে তাদের সমকক্ষদের সাথে আলোচনার জন্য দুই বিশিষ্ট ইউরোপীয় নেতার রাশিয়া ও ইউক্রেনের রাজধানীতে যাওয়ার কথা।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার মস্কো এবং মঙ্গলবার কিয়েভে যাচ্ছেন। এর পরের সপ্তাহে, জার্মানির ওলাফ স্কোলজ ১৪ ফেব্রুয়ারি কিয়েভ এবং ১৫ ফেব্রুয়ারিতে মস্কো সফরে যাচ্ছেন।

নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, যখন মনে হচ্ছে সীমান্তে রাশিয়ার সৈন্যরা ইউক্রেনে সম্পূর্ণ আগ্রাসন চালাতে প্রস্তুত নয়, তখন একইসাথে এও মনে হচ্ছে যে রাশিয়ার সেনাবাহিনীর এ অংশ সামরিক পদক্ষেপের প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে, তারা এখন শুধুমাত্র ক্রেমলিনের নির্দেশের অপেক্ষায় রয়েছে।

টাইমস জানিয়েছে, ইতোমধ্যে এলাকায় মোতায়েন করা হাজার হাজার সৈন্য ছাড়াও মস্কো এই অঞ্চলে অতিরিক্ত ১০ হাজার সৈন্য পাঠিয়েছে।

এদিকে, হোয়াইট হাউজ চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে শুক্রবারের বৈঠক অগ্রাহ্য করেছে যেখানে এই নেতারা যুক্তরাষ্ট্র বিরোধী একটি কৌশলগত জোট উন্মোচন করেছেন।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি তার ব্রিফিংয়ের সময় সংবাদদাতাদের বলেন, আমাদের নিজস্ব সম্পর্ক এবং আমাদের নিজস্ব মূল্যবোধের সুরক্ষা এবং যেখানে আমরা দ্বিমত পোষণ করি সেখানেও তাদের সাথে কাজ করার উপায় খুঁজছি।

শি এবং পুতিনের বৈঠকে ন্যাটো সম্প্রসারণ বন্ধ করার এবং পশ্চিমাদের কাছ থেকে নিরাপত্তার নিশ্চয়তা পাওয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সমর্থন করেছেন। এই বিষয়গুলো ইউক্রেনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সাথে রাশিয়ার সম্পর্কে অচলাবস্থা সৃষ্টি করেছে।

এদিকে মস্কো-বেইজিংয়ের অবস্থানের প্রতি সমর্থন জানিয়েছে যে তাইওয়ান চীনের একটি অবিচ্ছেদ্য অংশ।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি অনুসারে বেইজিং শীতকালীন অলিম্পিক শুরুর কয়েক ঘণ্টা আগে শুক্রবার বিকেলে দুই নেতা বেইজিংয়ের দিয়াওইউতাই রাষ্ট্রীয় অতিথিশালায় মিলিত হন। বেইজিং শীতকালীন অলিম্পিক যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অন্যান্য দেশ মানবাধিকার লঙ্ঘনের জন্য কূটনৈতিকভাবে বর্জন করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *