২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই সফর, ১৪৪৩ হিজরি

এই প্রথমবারের মতো কাতারে নির্বাচনের ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রথমবারের মতো ভোট আয়োজনের জন্য নির্বাচনী একটি আইনে অনুমোদন দিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। আগামী অক্টোবরে ভোট হবে বলে জানিয়েছে আমিরের দফতর।

কাতার সরকারের যোগাযোগ অফিস বিবৃতিতে জানিয়েছে, ‘সরকারের সাধারণ নীতির অনুমোদন এবং বাজেট অনুমোদনের’ পাশাপাশি নির্বাহী কর্তৃপক্ষের ওপর নিয়ন্ত্রণ প্রয়োগসহ নিযুক্ত এবং নির্বাচিত সদস্যদের একই অধিকার ও দায়িত্ব থাকবে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে যে, শূরা কাউন্সিল নির্বাচন শেখ তামিমের লক্ষ্য অনুযায়ী ‘বিস্তৃত নাগরিকের অংশগ্রহণের দিকে এগিয়ে যাওয়ার গুরুত্বপূর্ণ পদক্ষেপ’।

প্রধানমন্ত্রী শেখ খালিদ বিন খলিফা আল থানি, যিনি একইসঙ্গে কাতারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করছেন, বলছেন যে, দেশটি ৩০টি নির্বাচনী জেলায় বিভক্ত ছিল এবং প্রতিটি জেলার জন্য একজন করে প্রার্থী নির্বাচিত হয়েছিলেন।

নতুন আইনে বলা হয়েছে, ১৮ বা তার বেশি বয়সী নাগরিক ও যাদের দাদা কাতারে জন্মগ্রহণ করেছেন, তারা তাদের বংশধর ও পরিবার যে জেলার বাসিন্দা সেই জেলায় ভোট দিতে পারবেন। প্রার্থীদের অবশ্যই কাতারি বংশোদ্ভূত এবং কমপক্ষে ৩০ বছর বয়সী হতে হবে।

গত কয়েকমাসে কাতার নির্বাচনী আইনসহ সাংবিধানিক পদ্ধতি এবং এমন আইন তৈরিতে কাজ করেছে। গত বছরের নভেম্বর মাসে শেখ তামিম বেশ কয়েক বছর বিলম্বের পরে ভোটের আয়োজনের জন্য একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছিলেন।

উপসাগরীয় অঞ্চলের একটি ছোট দেশ কাতার। দেশটির জনসংখ্যা আনুমানিক ২৭ লাখ। তবে এর মধ্যে মাত্র ১০ শতাংশ কাতারি। আর বাকি ৯০ শতাংশই বিভিন্ন দেশ থেকে সেখানে কাজের খোঁজে গিয়ে বসবাসরত অভিবাসী কর্মী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com