২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

এক দিনে বিশ্বজুড়ে কমেছে সংক্রমণ ও মৃত্যু

World corona

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বে এক দিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৭ লাখ ২৯ হাজার ৪৮৮ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে ৭ হাজার ৩৬ জন। বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য।

অবশ্য আগের দিনের তুলনায় আক্রান্ত-মৃত্যুর সংখ্যা কিছু কম। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিশ্বে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিলো ৭ লাখ ৪২ হাজার ৩০৪ জন এবং এ রোগে মারা গিয়েছিলেন ৭ হাজার ৪৪১ জন।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শুক্রবার করোনায় দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশগুলোর মধ্যে শীর্ষে ছিলো যুক্তরাষ্ট্র। এই দিন দেশটিতে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬২ হাজার ৬৯২ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৬০৫ জনের।

যুক্তরাষ্ট্র ছাড়া অন্যান্য যেসব দেশে করোনার দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেশি ছিলো, সে দেশগুলো হলো- যুক্তরাজ্যে নতুন আক্রান্ত ৯৩ হাজার ৪৫, মৃত্যু ১১১, ফ্রান্সে নতুন আক্রান্ত ৫৮ হাজার ১২৮, মৃত্যু ১৬২, জার্মানিতে নতুন আক্রান্ত ৪৮ হাজার ৩৭৫, মৃত্যু ৪৫২, স্পেনে নতুন আক্রান্ত ৩৩ হাজার ৩৫৯, মৃত্যু ৪১, রাশিয়াতে নতুন আক্রান্ত ২৭ হাজার ৭৪৩, মৃত্যু ১ হাজার ৮০, ইতালিতে নতুন আক্রান্ত ২৮ হাজার ৬৩২, মৃত্যু ১২ এবং সাউথ আফ্রিকায় নতুন আক্রান্ত ২০ হাজার ৭১৩, মৃত্যু ৩৫।

শুক্রবারের সংক্রমণ-মৃত্যুর তথ্য যোগ হওয়ার পর বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা বর্তমানে ২৭ কোটি ৩৯ লাখ ৫৮ হাজার ১৩০ জন, মোট মৃত্যুর সংখ্যা ৫৩ লাখ ৬০ হাজার ৪১০ জনে পৌঁছেছে। এবং এই রোগে এখন শুক্রবার পর্যন্ত আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২৪ কোটি ৫৮ লাখ ২৬ হাজার ৩৫৫ জন রোগী।

বর্তমানে বিশ্বজুড়ে করোনা আক্রান্ত রোগী আছেন ২ কোটি ২৭ লাখ ৭১ হাজার ৩৫৯ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ২৬ লাখ ৮২ হাজার ১৪৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৮৯ হাজার ২১৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com