২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

এক সপ্তাহে লিবিয়ায় ৫ হাজার অভিবাসনপ্রত্যাশী গ্রেফতার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : লিবিয়ায় মানবপাচারকারীদের বন্দিশালায় বিপুল সংখ্যক অভিবাসনপ্রত্যাশী আটকে থাকার প্রেক্ষাপটে গত সপ্তাহে সাঁড়াশি অভিযান চালিয়েছে কর্তৃপক্ষ। এসময় পাঁচ হাজারেরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে, যাদের অনেকে ইউরোপে অভিবাসনপ্রত্যাশী।

শুক্রবার (৮ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, সম্প্রতি গ্রেফতারদের মধ্যে অনেকেই ইউরোপিয়ান ইউনিয়ন সমর্থিত সরকারের কোস্টগার্ডের হাতে আটক হয়। পরে তাদের অভিবাসী বন্দিশিবিরে নিয়ে যাওয়া হয়। সেখানে তাদের অমানবিক পরিবেশে রাখা হয়েছে বলে মানবাধিকার সংস্থাগুলো অভিযোগ তুললে অনেককে মুক্তি দিয়ে দেওয়া হয়।

চিকিৎসা সহায়তাদানকারী দাতব্য প্রতিষ্ঠান এমএসএফ এক বিবৃতিতে জানায়, গত সোমবার (৪ অক্টোবর) থেকে লিবিয়ার রাজধানী ত্রিপোলির বন্দি কেন্দ্রে মানুষের সংখ্যা তিনগুণেরও বেশি হয়ে গেছে। একটি বন্দিকেন্দ্রে ৫৫০ জনের বেশি নারী রাখা হয়েছে। একই সেলের মধ্যে গর্ভবতী নারী, শিশু এমনকি নবজাতক শিশুকেও রাখা হয়েছে। সেখানে শতাধিক বন্দিকে ব্যবহার করতে হচ্ছে একটি টয়লেট।’

এদিকে জাতিসংঘ জানিয়েছে, এ ঘটনায় গুলিবিদ্ধ হয়ে এক যুবক নিহত হয়েছেন এবং অন্তত পাঁচজন আহত হয়েছেন।

অভিবাসনপ্রত্যাশীদের ভূমধ্যসাগর হয়ে ইউরোপে যাত্রা ঠেকাতে লিবিয়া এবং মরক্কোসহ উত্তর আফ্রিকার দেশগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে ইউরোপীয় ইউনিয়ন। ২০১৭ সালের পর থেকে এ পর্যন্ত ৮১ হাজারের বেশি অভিবাসীকে সমুদ্র থেকে ফিরিয়ে নিয়ে যায় লিবিয়ার কোস্টগার্ড। তারা এ কাজের জন্য ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের প্রশিক্ষণ ও বিভিন্ন সরঞ্জাম পেয়ে থাকে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com