১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

‘এখন না হয় পরে, মুসলিমরা প্রতিশোধ নেবেই’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মুসলিমরা ‘এখন না হয় পরে’ ফ্রান্সের ব্যঙ্গবিদ্রুপ সাময়িকী শার্লি হেবদোর বিরুদ্ধে প্রতিশোধ নেবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরান।

ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর শীর্ষ নেতা আয়াতুল্লাহ আল খামেনির ব্যঙ্গ চিত্র প্রকাশ করায় এমন হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রভাবশালী বিপ্লবী গার্ডের প্রধান মেজর জেনারেল হোসেন সালেমি।

ইরানে চলমান বিক্ষোভে সাধারণ বিক্ষোভকারীদের সমর্থনে আয়াতুল্লাহ খামেনির ব্যঙ্গ চিত্র প্রকাশ করে শার্লি হেবদো। যা তেহরানের জন্য ‘অপমানজনক’ হিসেবে অভিহিত করেছে দেশটি।

ইরানের আধা-সরকারি বার্তাসংস্থা ইলনা এক প্রতিবেদনে জানিয়েছে, বিপ্লবী গার্ডের প্রধান বলেছেন, ‘আপনারা অনেক বড় ভুল করেছেন। কিন্তু মুসলিমরা এখন না হয় পরে প্রতিশোধ নেবে। আপনারা হয়ত প্রতিশোধকারীকে গ্রেপ্তার করবেন কিন্তু যারা মারা যাবেন তারা কিন্তু ফিরে আসবেন না।’

এছাড়া গত আগস্টে ঔপন্যাসিক সালমান রুশদির ওপর ছুরি হামলার কথাও উল্লেখ করেছেন বিপ্লবী গার্ডের প্রধান। তিনি হুঁশিয়ারি দিয়েছেন, শার্লি হেবদোর পরিচালকরা এমন হামলা শিকার হতে পারেন।

হুমকির সুরে মেজর জেনারেল হোসেন সালেমি বলেছেন, ‘আমরা ফ্রান্স এবং শার্লি হেবদোর পরিচালকদের সালমান রুশদির পরিণতির দিকে তাকাতে বলব।’

২০২২ সালের ১২ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ছুরি হামলার শিকার হন সালমান। ওই সময় একটি অনুষ্ঠানে বক্তব্য দিতে মঞ্চে ওঠেছিলেন তিনি। মঞ্চেই তার ওপর ছুরি নিয়ে হামলা করেন হামলাকারী।

সাটানিক ভার্সেস নামে একটি ‘ধর্মবিদ্বেষী’ উপন্যাস লেখার অভিযোগ রয়েছে সালমানের বিরুদ্ধে। এ বই লেখার পর ১৯৮৯ সালে রুশদিকে হত্যার ফতোয়া জারি করেন ইরানের তৎকালীন শীর্ষ নেতা রুহুল্লাহ খোমেনি।

এদিকে বর্তমান শীর্ষ নেতা আয়াতুল্লাহ খামেনির ব্যঙ্গচিত্র প্রকাশ করার এর নিন্দা জানিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তারা শার্লি হেবদোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

  • সূত্র: আল আরাবিয়া

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com