এবার খরচ বাড়ছে লাখ টাকা

এবার খরচ বাড়ছে লাখ টাকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ডলার সংকট ও রিয়ালে মূল্যবৃদ্ধির প্রভাব হজের খরচ বেড়ে যাচ্ছে। সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার খরচ এবার এক ধাক্কায় বেড়ে যাচ্ছে লাখ টাকা, কমে যাচ্ছে প্যাকেজ।

এ মৌসুমে হজের খরচ বেড়ে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা পড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বুধবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়।

আগের বছর প্যাকেজ ছিল দুটি। এর মধ্যে প্যাকেজ-১ এর খরচ ছিল ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা আর প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। সেবারও খরচ বেড়েছিল আগের বছরের চেয়ে ৫৯ হাজার টাকা।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজের প্যাকেজ থাকছে একটিই। গতবারের প্যাকেজ-১ এর তুলনায় এবার বেশি পড়বে ৯৬ হাজার ৬৭৮ টাকা। প্যাকেজ-এর তুলনায় খরচ বেশি হবে ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা।

গত বছর বেসরকারিভাবে হজের খরচ পড়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। এবার প্যাকেজ কত হবে, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে তা জানাবে হজ এজেন্সিগুলোর সংগঠন- হাব।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে হজ হবে। সৌদি সরকারের সঙ্গে করা হজ চুক্তি অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরবে যাওয়ার সুযোগ পাবেন।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, “কোনো অবস্থাতেই আমরা হজের খরচ বাড়াতে চাই না। যে ব্যয় গত বছরে হয়েছিল, সেটাই রাখার চিন্তা করছি। তারপরও কিন্তু খরচ বাড়বে। কেন বাড়বে সেটা বলি, সৌদি রিয়ালের দাম গত বছর ছিল ২১ থেকে ২২ টাকা, আর এখন প্রতি রিয়ালের দাম বাংলাদেশি ৩০ টাকা। দাম বাড়ানো ছাড়াই এমনিতেই ব্যয় বেড়ে গেল এই কারণে। তারপরও আমরা চেষ্টা করবো যে করেই হোক ব্যয় কম রাখার জন্য।”

হজ এজেন্সির মালিকরা বলছেন, সৌদি আরবে মক্কা-মদিনায় পুরোনো হোটেলের সংস্কারকাজ চলছে। ফলে সৌদি আরবে হজের সময় আবাসন-সংকট দেখা দিতে পারে। বাড়তে পারে আবাসন ব্যয়ও।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, “আমরা কখনো চাই না হজের খরচ বাড়ুক। কিন্তু নানা প্রেক্ষাপটে খরচ বাড়তে পারে। সৌদি আরবে আবাসন খরচ বাড়লে হজ প্যাকেজের ব্যয় বেড়ে যাবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *