এবার জাতিসংঘ শান্তি কমিশনের নেতৃত্বে বাংলাদেশ

এবার জাতিসংঘ শান্তি কমিশনের নেতৃত্বে বাংলাদেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জাতিসংঘের শান্তি বিনির্মাণ কমিশন তথা পিস বিল্ডিং কমিশনের, পিবিসি, সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দপ্তরে মঙ্গলবার দিবাগত রাতে রাষ্ট্রদূত পর্যায়ের অধিবেশনে অনুষ্ঠিত নির্বাচনে সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয় বাংলাদেশ।

এর মাধ্যমে পিবিসির প্রথম নারী সভাপতি নির্বাচিত হলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাবা ফাতিমা। নির্বাচিত হওয়ার পরপরই এদিন সভাপতির আসনে বসে পিবিসির ষোড়শ অধিবেশনের সভা পরিচালনা করেন তিনি।

এদিকে, বাংলাদেশ পিবিসির সভাপতি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি ঝ্যাং জুন। এক টুইট বার্তায় তিনি বলেন, ২০২২ সালে পিবিসির নতুন সভাপতি বাংলাদেশকে অভিনন্দন। একই সঙ্গে কমিশনের গত বছরের সভাপতি মিশরকেও ধন্যবাদ জানান তিনি।

প্রসঙ্গত, জাতিসংঘের একটি আন্তঃসরকার পরামর্শক প্রতিষ্ঠান হলো পিবিসি। বিশ্বের বিভিন্ন দেশে সংঘাতময় পরিস্থিতিতে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা দেয় এটি। ৩১টি সদস্য রাষ্ট্র মিলে শান্তি বিনির্মাণ কমিশন বা পিবিসি গঠিত হয়। যে রাষ্ট্রগুলো জাতিসংঘের সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ এবং অর্থনৈতিক ও সামাজিক পরিষদ থেকে নির্বাচিত। এর সদস্য হলো জাতিসংঘে শীর্ষ অর্থদাতা ও শান্তিরক্ষী যোগানদাতা দেশগুলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *