২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

এবার নেদারল্যান্ডসে গ্যাস পাঠানো বন্ধ করল রাশিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রুবলে গ্যাস ক্রয়-বিক্রয়ের শর্ত না মানায় নেদারল্যান্ডসে গ্যাসের সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। এই নিয়ে ইউরোপের পঞ্চম দেশে বন্ধ হলো রুশ গ্যাসের প্রবাহ। মঙ্গলবার রাশিয়ার গ্যাস উত্তোলন ও বিক্রয়-বিষয়ক সরকারি কোম্পানি গ্যাজপ্রম এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

গ্যাজপ্রমের বিবৃতিতে বলা হয়, ‘সরকারি ঘোষণা অনুযায়ী গ্যাজপ্রম ব্যাংকে রুবল অ্যাকাউন্ট খোলার জন্য ৩০ মে পর্যন্ত সময় দেওয়া হয়েছিল বিদেশি ক্রেতাদের। নেদারল্যান্ডসের জ্বালানি ক্রয় বিষয়ক সরকারি কোম্পানি গ্যাসতেররা এখন পর্যন্ত কোনো রুবল অ্যাকাউন্ট খোলেনি।’

‘তাছাড়া গত মার্চের পর থেকে গ্যাস ক্রয় বাবদ কোনো অর্থও পরিশোধ করেনি গ্যাসতেররা। এসব কারণে সার্বিক বিবেচনায় ৩১ মে থেকে নেদারল্যান্ডসে গ্যাস পাঠানো বন্ধ করেছে গ্যাজপ্রম।’

এদিকে, পাল্টা এক বিবৃতিতে গ্যাজপ্রমের বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ করেছে গ্যাস তেররা। পাশাপাশি কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, এখন থেকে গ্যাস আমদানির ক্ষেত্রে অন্যান্য বৈশ্বিক বাজারকে গুরুত্ব দেবে নেদারল্যান্ডস।

বিবৃতিতে বলা হয়, ‘গ্যাজপ্রমের সঙ্গে আমাদের যে চুক্তি হয়েছিল, তাতে পরিষ্কার উল্লেখ রয়েছে যে—২০২২ সালের ১ অক্টোবর পর্যন্ত নেদারল্যান্ডসে নিরবিচ্ছিন্নভাবে গ্যাস পাঠানো হবে। সরবরাহ বন্ধের মাধ্যমে সেই চুক্তি ভঙ্গ করল গ্যাজপ্রম।’

‘রাশিয়া থেকে আর গ্যাস কিনবে না গ্যাসতেররা। দেশের চাহিদা মেটাতে অন্যান্য বৈশ্বিক বাজার থেকে গ্যাস কেনা হবে।’

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে গত বছরের ডিসেম্বর থেকে সীমান্তে সেনা মোতায়েন রাখার পর চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর ঘোষণা দেন পুতিন। এই ঘোষণার ২ দিন আগে, ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই প্রদেশ দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

এদিকে, ইউক্রেনে অভিযান শুরুর পর থেকে রাশিয়ার ওপর একের পর এক অর্থনীতি ও রপ্তানি বিষয়ক নিষেধাজ্ঞা জারি করতে থাকে যুক্তরাষ্ট্র ও ইউরোপ। এসব নিষেধাজ্ঞার ফলে সৃষ্ট অর্থনৈতিক চাপ এড়াতে গত ২২ মার্চ এক ভাষণে ইউরোপীয় ক্রেতাদেরকে ডলার-ইউরো-পাউন্ডের পরিবর্তে রুবলের বিনিময়ে গ্যাস কেনার আহ্বান জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তার সপ্তাহখানেক পর রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র ও প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ সরাসরি জানিয়ে দেন, রুবল ছাড়া অন্য কোনো মুদ্রায় বিদেশি ক্রেতাদের কাছে গ্যাস বিক্রি করবে না রাশিয়া।

তিনি আরও বলেন, যেসব বিদেশি ক্রেতা রাশিয়ার গ্যাস কিনতে আগ্রহী তাদেরকে অবশ্যই ৩০ মে’র মধ্যে গ্যাজপ্রম ব্যাংকে রুবল অ্যাকাউন্ট খুলতে হবে। সেই অ্যাকাউন্টে যে কোনো বিদেশি মুদ্রা জমা দিলেই তার সমপরিমাণ রুবল দেওয়া হবে ক্রেতাকে। তারপর গ্যাস ক্রয় বাবদ সেই রুবল গ্যাজপ্রমকে পরিশোধ করতে হবে।

সূত্র: আরটি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com