এবার প্যারাসুট কোম্পানি কিনলেন ইলন মাস্ক

এবার প্যারাসুট কোম্পানি কিনলেন ইলন মাস্ক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ব্যবসায়ে ভার্টিকেল সংযোজনে বিশেষভাবে পরিচিত ইলন মাস্কের স্পেস-এক্স। কিন্তু তার এই প্রতিষ্ঠানে একটি জিনিসের অভাব ছিল তা হলো প্যারাসুট। এবার সেটাও পূরণ করলো। সম্প্রতি পাইওনিয়ার অ্যারোস্পেস নামে একটি প্যারাসুট প্রতিষ্ঠানের প্যারেন্ট কোম্পানি দেউলিয়া হওয়ার পর তা কিনে নেয় স্পেস-এক্স— জানিয়েছে দ্য ইনফরমেশন। প্রতিষ্ঠানটি কেনা হয় ২.২ মিলিয়ন ডলারে।

সংবাদ মাধ্যম টেকক্র্যাঞ্চ জানায়, স্পেস-এক্সের ড্রাগন ক্যাপসুলের জন্য ড্রোগ প্যারাসুট বানায়। এ ধরনের স্পেসক্রাফট দিয়ে নাসা সাধারণত ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে কার্গো এবং মহাকাশচারীদের আনা নেওয়া করে। ড্রোগ সুটগুলো উচ্চগতিতে চলার জন্য বিশেষভাবে তৈরি করা। ড্রোগ যখন আবহাওয়া মণ্ডলে আসে তখন তার গতি ধীর করার জন্য এই সুট ছাড়া হয়। নাসার তথ্য অনুযায়ী ১৮ হাজার ফুট উপরে এলে দুটো ড্রোগ সুট ছাড়া হয়। এরপর ছয় হাজার ফুটে চলে এলে আসল সুটটি ছাড়া হয়।

ইউসি বার্কেলে স্পেস সায়েন্সেস ল্যাবরেটরির মিশন অপারেশনের ডিরেক্টর অভি ত্রিপাঠি বলেন, মহাকাশ অনেক কঠিন জায়গা কিন্তু প্যারাসুট তারচেয়েও কঠিন। তিনি আরও বলেন, অন্যান্য যেকোনও বিষয়ের চেয়ে এটি অনেক বেশি কঠিন। তিনি বলেন, এটি কোনও বিজ্ঞান নয়, এটি একটি শিল্প। এর জন্য অনেক পরীক্ষা-নিরীক্ষার দরকার। এর প্রতিটি অংশ প্রতিটি ধাপে অনেক দীর্ঘ সময় ধরে পরীক্ষা-নিরীক্ষা না করলে এটি বোঝা সম্ভব নয় এর ভেতরে কোনও ত্রুটি আছে কি না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *