এবার রুশ জাহাজ বন্দরে প্রবেশ নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

এবার রুশ জাহাজ বন্দরে প্রবেশ নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউরোপীয় দেশগুলো ও কানাডার পর এবার রাশিয়ার সঙ্গে সম্পর্ক রয়েছে এমন জাহাজগুলোকে নিজেদের বন্দরে নোঙর করা নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন। ইউরোপে সামরিক অভিযান চালানোর জেরে রাশিয়াকে অব্যাহত চাপের মধ্যে রাখতেই এ উদ্যোগ নিয়েছে বাইডেন প্রশাসন।

এ নিষেধাজ্ঞার বিস্তারিত বিষয়গুলো তুলে ধরে এখন পর্যন্ত হোয়াইট হাউসের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। শিগগিরই এ-সংক্রান্ত একটি বিবৃতি তারা প্রকাশ করবে বলে জানা গেছে। খবর রয়টার্সের।

এর আগে মার্চের শুরুর দিকে তারা জানিয়েছিল, রাশিয়ার সঙ্গে সম্পর্কযুক্ত জাহাজগুলোর মার্কিন বন্দরে প্রবেশ ঠেকানোর বিষয়টি হোয়াইট হাউসের বিবেচনায় রয়েছে।

বাইডেন বলেন, ‘এর অর্থ হলো, রাশিয়ার পতাকাবাহী অথবা কোনো রুশ কোম্পানির মালিকানাধীন অথবা পরিচালিত জাহাজ যুক্তরাষ্ট্রের কোনো বন্দরে ডকিংয়ের অনুমতি পাবে না এবং আমাদের জলসীমায় প্রবেশ করতে পারবে না।’

অবশ্য যুক্তরাষ্ট্রে যে রাশিয়ার জাহাজ খুব বেশি যায়, তা নয়। ২০২১ সালে রুশ জাহাজগুলো যুক্তরাষ্ট্রে প্রায় এক হাজার ৮০০ বার পোর্ট কল দিয়েছে। যুক্তরাষ্ট্রের সার্বিক ভেসেল ট্রাফিকের তুলনায় তা খুবই সামান্য অংশ। অর্থাৎ এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রের সাপ্লাই চেইনে খুব বেশি নেতিবাচক প্রভাব পড়বে না।

মার্চের শুরুর দিকে যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশ ও কানাডা তাদের বন্দরে রাশিয়ার জাহাজ প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে। একই সঙ্গে আকাশপথে যোগাযোগও বন্ধ করে দেয় তারা। যুক্তরাষ্ট্রও তাদের আকাশসীমায় প্রবেশ রাশিয়ার উড়োজাহাজগুলোর জন্য নিষিদ্ধ করে। পাশাপাশি রাশিয়া থেকে তেল আমদানিও বন্ধ করে দেয় তারা। সাম্প্রতিকতম নিষেধাজ্ঞা আরোপের আগে যুক্তরাষ্ট্রের বন্দরগুলোয় রাশিয়ার যত জাহাজ যেত, তার বেশিরভাগই ছিল তেলবাহী ট্যাংকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *