২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

এবার লকডাউনে কঠোর সরকার, থাকবে না মুভমেন্ট পাসও

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে বর্তমানে দেশে ‘সীমিত আকারের লকডাউন’ চলছে। এভাবে ৩ দিন চলার পর আগামী ১ জুলাই থেকে শুরু হবে ‘সর্বাত্মক লকডাউন’, চলবে ৭ জুলাই পর্যন্ত। এই ৭ দিন বিধিনিষেধ কার্যকর করার ক্ষেত্রে সর্বোচ্চ কড়াকড়ি আরোপ করা হবে। এমনকি গতবারের মতো ‘জরুরি প্রয়োজনে’ মুভমেন্ট পাসও দেয়া হবে না।

সোমবার (২৮ জুন) সরকারের এই কঠোর অবস্থানের কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে আয়োজিত ব্রিফিংয়ে তিনি জানান, ১-৭ জুন খুবই কঠোর অবস্থানে যাচ্ছি আমরা। স্পষ্ট কথা, অপ্রয়োজনে আমরা কাউকে ঘর থেকেই বের হতে দেব না।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মুভমেন্ট পাসের সুযোগ নিয়ে অনেকে বাইরে অবস্থান করেন। তাই এই সুযোগটাও এবার আমরা রাখতে চাই না। সবাই বাসায় থাকবে, সেটাই চাই। তবে কারও খুব জরুরি প্রয়োজন- যেমন মরদেহের দাফন-কাফন করা লাগবে, কোনো রোগীকে নিয়ে হাসপাতালে যেতে হবে, এসব ক্ষেত্রে নিশ্চয়ই দায়িত্বরত পুলিশরা ছাড় দেবেন।

এর আগেরবার জারি করা সর্বাত্মক লকডাউনে ছিল মুভমেন্ট পাসের সুবিধা। এটা হলো- পুলিশের পক্ষ থেকে একটি পাস কার্ডটি ইস্যু করা হয়, যেখানে থাকে একটি কিউআর কোড। এই কোডটি স্ক্যান করেই চেকপোস্টে দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা আবেদনকারীকে চিহ্নিত করতে পারেন। এভাবে ওই ব্যক্তির গন্তব্যস্থল এবং যাত্রার কারণও জানতে পারেন চেকপোস্টে থাকা পুলিশ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com