এমপি সাকিব করে দিলেন কাঠের সেতু, এলাকায় আনন্দ

এমপি সাকিব করে দিলেন কাঠের সেতু, এলাকায় আনন্দ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মাগুরা-১ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য সাকিব আল হাসান সদর উপজেলায় একটি কাঠের সেতু নির্মাণ করে দিয়েছেন; যেটা তার ভোটের প্রতিশ্রুতি ছিল বলে স্থানীয় এক জনপ্রতিনিধি জানিয়েছেন।

সদরে একটি খাল রয়েছে যা; স্থানীয়দের কাছে ‘হাওড়খালী খাল’ নামে পরিচিত। খালের এপারে জগদ্ল ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের রুপাটি গ্রাম আর ওপারে ১ নম্বর ওয়ার্ডের মাধুপপুর গ্রাম। কিন্তু দুই গ্রামের মধ্যে কোনো সংযোগ সেতু না থাকায় গ্রামবাসীদের যাতায়াত ছিল কষ্টসাধ্য।

কাঠের সেতুটি তৈরি হওয়ায় গ্রামবাসীদের মধ্যে ‘আনন্দের বন্যা’ বইছে বলে জানান জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ রফিকুল ইসলাম।

তিনি বলেন, “হাওড়খালী খালটি ইউনিয়ন বাসিন্দাদের বিভক্ত করে রেখেছিল। রুপাটি গ্রাম থেকে মাধপপুর যেতে ঘুরতে হত অন্তত দুই কিলোমিটার পথ। শুষ্ক মৌসুমে খাল দিয়ে কোনোরকম পারাপার হওয়া গেলেও বর্ষায় কষ্টের সীমা থাকে না।

“বিশেষ করে স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের চরম দুর্ভোগে পড়তে হয়। এছাড়া বয়স্কদের জন্যও চলাচল ছিল বেশ কষ্টকর। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি ছিল হাওড়খালী খালটিতে একটি সেতু নির্মাণের।”

সাকিব করে দিলেন কাঠের সেতু, এলাকায় আনন্দ
স্থানীয়রা গত দুই যুগ ধরে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরে যোগাযোগ করলেও কাজ হয়নি। সম্প্রতি মাগুরা-১ আসনে নৌকার মাঝি হন ক্রিকেটার সাকিব আল হাসান। তার ব্যক্তিগত উদ্যেগে সেতু নির্মাণে এগিয়ে এসেছেন বলে জানান ইউপি চেয়ারম্যান।

রফিকুল আরও বলেন, “এই এলাকায় সাকিবের পক্ষে তার ফুফু ভোট চাইতে গেলে এলাকাবাসী সেতু নির্মাণের দাবি তুলেছিলেন। তখন তিনি কথা দিয়েছিলেন সাকিব জিতলে ব্রিজ বানিয়ে দেওয়া হবে। ‍

“এরই মধ্যে সাময়িক চলাচলের জন্য এলাকাবাসী নিজেদের উদ্যোগে কাঠের ব্রিজ বানাতে শুরু করেন। সেটি জানতে পেরে এর ব্যয়ভার বহন করার প্রতিশ্রুতি দেন সাকিব।”

সরেজমিনে দেখা যায়, জগদ্ল ইউনিয়নের বাজার সংলগ্ন এলাকায় কাঠের সেতুটি তৈরি করা হয়েছে। এখন সেতু দিয়ে মানুষ ও বাইসাইকেল যাতায়াত করতে পারবে। সেতুর কারণে দুই গ্রামের মানুষের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

স্থানীয়রা জানান, সেতুর কারণে কৃষকদের মাঠ থেকে ফসল বাড়িতে নেওয়া এবং ছেলেমেয়েদের স্কুল-কলেজ ও হাট-বাজারে যাতায়াত সহজ হয়েছে।

সেতুটি নির্মাণ কাজে সহযোগিতায় ছিলেন মনিরুল ইসলাম। তিনি বলেন, “আগে একটি বাঁশের সাঁকো ছিল; পারাপার হতে গিয়ে অনেকেই এখান থেকে পড়ে আহত হয়েছে।

“সম্প্রতি আমরা একটি কাঠের ব্রিজ নির্মাণের উদ্যোগ নিলে যেটি জানতে পারেন সাকিব আল হাসান। তিনি আমাদের জানান যে, এর পুরো খরচ তিনি বহন করবেন।”

রুপাটি হিন্দু সম্প্রদায়ের নেতা নারায়ণ রায় বলেন, “সেতু হওয়ায় দুই পাড়ের মৃত ব্যক্তিদেরকে শ্মশানে নেওয়া সহজ হয়েছে। আগে তো ৪ থেকে ৫ কিলোমিটার ঘুরে আসতে হতো।”

মাধবপুর ঋষিপাড়া হিন্দু সম্প্রদায়ের নেতা তপন দাস বলেন, “সাকিব আল হাসান কাঠের সেতু করে দিয়েছেন। আমরা চাই, তিনি যেন দ্রুত এটাকে বরাদ্দের আওতায় এনে বড় ব্রিজ নির্মাণ করে দেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *