এশিয়ার মধ্যে পাকিস্তানে জীবনযাত্রার ব্যয় সবচেয়ে বেশি

এশিয়ার মধ্যে পাকিস্তানে জীবনযাত্রার ব্যয় সবচেয়ে বেশি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২৫ শতাংশ মুদ্রাস্ফীতির হার নিয়ে পুরো এশিয়ার মধ্যে পাকিস্তানে জীবনযাত্রার ব্যয় সবচেয়ে বেশি। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) নতুন এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। এর আগে পাকিস্তানে জীবনযাত্রার ব্যয় দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি হতো।

গত বৃহস্পতিবার প্রকাশিত এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক আগামী অর্থবছরের জন্যও পাকিস্তানের একটি হতাশাজনক চিত্র তুলে ধরেছে।

ফিলিপাইনের ম্যানিলা থেকে প্রকাশিত এই প্রতিবেদনে আগামী অর্থবছরের জন্য পাকিস্তানে ১৫ শতাংশ মূল্যস্ফীতির পূর্বাভাস দেওয়া হয়েছে, যা এশিয়ার মধ্যে সর্বোচ্চ। তবে প্রবৃদ্ধির হার ২.৮ শতাংশ, যা ২০২৪-২৫ অর্থবছরের জন্য পঞ্চম সর্বনিম্ন হতে পারে।

এডিবি জানিয়েছে, চলতি অর্থবছরে পাকিস্তানে মুদ্রাস্ফীতির হার ২৫ শতাংশ হবে বলে মনে করা হচ্ছে, যা পুরো এশিয়ার মধ্যে সর্বোচ্চ। এটিই পাকিস্তানকে এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল দেশে পরিণত করেছে। এর আগে পাকিস্তানে জীবনযাত্রার ব্যয় দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি হতো।

এডিবি বলছে, চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ১ দশমিক ৯ শতাংশে থাকতে পারে, যা মিয়ানমার, আজারবাইজান ও নাউরুর পর চতুর্থ সর্বনিম্ন।

পাকিস্তানে প্রায় ৯ কোটি ৮০ লাখ মানুষ মানবেতর জীবনযাপন করছে। বিশ্বব্যাংকও গত সপ্তাহে বলেছে, কোনো প্রতিকূল ধাক্কার কারণে আরও এক কোটি পাকিস্তানি মানুষ দারিদ্র্যের ফাঁদে পড়তে পারে।

এদিকে সর্বশেষ প্রতিবেদনে এডিবি বলেছে, পাকিস্তানের পর্যাপ্ত পরিমাণে অর্থায়নের প্রয়োজন। কিন্তু দেশটি বাইরে থেকে নতুন ঋণ পাওয়াসহ বিদ্যমান ঋণ পরিশোধ নিয়ে চ্যালেঞ্জের মুখে রয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *