এ বছরই ঢাকা নগর পরিবহনে যুক্ত হবে ১০০ বৈদ্যুতিক বাস

এ বছরই ঢাকা নগর পরিবহনে যুক্ত হবে ১০০ বৈদ্যুতিক বাস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : এ বছরের মধ্যেই ঢাকার নগর পরিবহনে ১০০টি ডাবল ডেকার বৈদ্যুতিক বাস যুক্ত হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (৯ মে) বাস রুট রেশনালাইজেশন সংক্রান্ত কমিটির ২৭তম বৈঠক শেষে এ কথা জানান তিনি।

মেয়র তাপস বলেন, “প্রথমবারের মতো বাস রুট রেশনালাইজেশনের অধীনে একটি ক্লাস্টার খোলা হচ্ছে। আমরা এই বছরের মধ্যেই ২১-২৮ নম্বর রুটে এটি চালু করতে যাচ্ছি। শিগগিরই দরপত্র জমা দেওয়া হবে। এছাড়া চলতি বছরের মধ্যে আমরা নগর পরিবহন বহরে ১০০টি ইলেকট্রিক বাস যুক্ত করব।”

২০২১ সালের ২৬ ডিসেম্বর বাস রুট র‌্যাশনালাইজেশনের আওতায় ঘাটারচর-মোহাম্মদপুর-জিগাতলা-প্রেস ক্লাব-মতিঝিল.যাত্রাবাড়ী-কাঁচপুর পর্যন্ত বাস চলাচল শুরু হয়। এটি নগর পরিবহনের ২১ নম্বর রুট।

এই রুটে বেসরকারি ট্রান্স সিলভা পরিবহন বাস পরিচালনা করে আসছিল। তবে পরিষেবা দিতে ব্যর্থ হওয়ায় তাদের অনুমোদন বাতিল করা হয়েছে বলে জানান মেয়র তাপস।

তিনি বলেন, “২১ নম্বর রুটে বাস পরিচালনায় ট্রান্স সিলভা ব্যর্থ হয়েছে। সুতরাং পুরো যাত্রাপথে বিআরটিসির বাস চলাচল করবে। নগর পরিবহনে চালানোর জন্য যে অনুমোদন ছিল তা বাতিল করা হবে। তাদের বাসগুলো জব্দ করা হবে। এছাড়া এই যাত্রাপথের যে অনুমতি নেওয়া হয়েছিল তাও বাতিল হয়ে যাবে। এখন থেকে এই পথে বিআরটিসির বাস চলবে, বিআরটিসির বাস বাড়ানো হবে।”

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, “সবুজ গুচ্ছের আওতায় ২১ থেকে ২৮ নম্বর এই আটটি রুটে বাস পরিচালনার সিদ্ধান্ত হয়েছে। এরমধ্যে ২১ থেকে ২৫ নম্বর রুটে বাস চলাচল করছে। বাকি রুটগুলোয় বাস পরিচালনার জন্য আগ্রহী কোম্পানিগুলোর কাছ থেকে দরপত্র আহ্বান করা হবে। ২৪, ২৫, ২৭ এবং ২৮ নম্বর-এই চারটি রুটে আমরা একসঙ্গে বাস পরিচালনা করব। একসঙ্গে টেন্ডার আহ্বান করেছি। এতে সবুজ ক্লাস্টারে বাস পরিচালনার ফলাফল কী আসে তা আমরা দেখতে চাচ্ছি।”

মেয়র আতিক বলেন, “শহর থেকে বাস টার্মিনালগুলো কত তাড়াতাড়ি ঢাকার বাইরে নেওয়া যায় সে বিষয়ে সভায় আলোচনা হয়েছে। এ জন্য গ্রাম ভাটুলিয়া, সাভারের হেমায়েতপুর, কাঁচপুর এবং বাঘাইলে জমি দেখা হয়েছে। আমরা দুই মেয়র এবং সংশ্লিষ্ট সবাই মিলে কয়েকটি জায়গা দেখেছি। আমরা জমি অধিগ্রহণের দিকে যাচ্ছি।”

এ সময় ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিভিন্ন সংস্থার কর্মকর্তারা এবং সড়ক পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *