৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

এ সপ্তাহেই পদত্যাগ করবেন আলজেরিয়ার প্রেসিডেন্ট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জন সাধারণের তুমুল বিক্ষোভ আর সেনাবাহিনীর চাপের মুখে অবশেষে আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেল আজিজ বুতেফলিকা এ সপ্তাহেই পদত্যাগ করতে পারেন বলে ইঙ্গিত মিলেছে।

রোববার (৩১ মার্চ) স্থানীয় বেসরকারি টিভি চ্যানেল এন্নাহার ও এল বিলাদ আভাস দিয়েছে, ২০ বছরের শাসনের অবসান ঘটিয়ে বুতেফলিকা এ সপ্তাহেই পদত্যাগ করতে পারেন।

আলজেরিয়ায় আগামী ১৮ এপ্রিল অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। আব্দেল আজিজ বুতেফলিকার বয়স এখন ৮২ বছর। ২০১৩ সালে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে তিনি কার্যত পক্ষাঘাতগ্রস্ত। এরপর থেকে তার প্রকাশ্যে কথা বলার ঘটনা খুব বিরল। তবে তারপরও বুতেফলিকা অবসর গ্রহণে অনিচ্ছা প্রকাশ করে আসছিলেন। প্রেসিডেন্ট হিসেবে পঞ্চম মেয়াদের জন্য নির্বাচনের ঘোষণা দেওয়ার পর বুতেফলিকার বিরুদ্ধে বিক্ষোভে নামে মানুষ। গত ১১ মার্চ বুতেফলিকা ঘোষণা দেন, তিনি নির্বাচন করবেন না। তবে তাৎক্ষণিকভাবে পদত্যাগে অনিচ্ছা জানিয়ে তিনি বলেন রাজনৈতিক পরিবর্তনবিষয়ক জাতীয় সম্মেলনের জন্য অপেক্ষা করবেন। বুতেফলিকার পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত থাকে।

শনিবার (৩০ মার্চ) ৮২ বছর বয়সী বুতেফলিকাকে শাসক হিসেবে অযোগ্য ঘোষণা করার জন্য নতুন করে সাংবিধানিক পরিষদকে আহ্বান জানান সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল আহমেদ গায়েদ সালাহ।

এরমধ্যেই রোববার রাজনৈতিক সূত্রকে উদ্ধৃত করে এন্নাহার টিভি জানিয়েছে, মঙ্গলবার (২ এপ্রিল) পদত্যাগের ঘোষণা দিতে পারেন বুতেফলিকা। আর অসমর্থিত সূত্রকে উদ্ধৃত করে এল বিলাড টিভি বলছে, এ সপ্তাহেই পদত্যাগ করছেন তিনি। তবে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে এ ধরনের কোনও আভাস দেওয়া হয়নি। প্রেসিডেন্ট কার্যালয়ের পক্ষ থেকেও এ ব্যাপারে মন্তব্য করা হয়নি। এন্নাহার টিভি জানিয়েছে, সংবিধানের ১০২ নম্বর অনুচ্ছেদের সঙ্গে সঙ্গতি রেখে পদত্যাগের প্রস্তুতি নিচ্ছেন বুতেফলিকা। ওই অনুচ্ছেদের আওতায় বুতেফলিকা পদত্যাগ করতে পারেন অথবা তিনি দায়িত্ব পালনের যোগ্য কি অযোগ্য তা নির্ধারণে সাংবিধানিক পরিষদের রায়ের অপেক্ষায় থাকতে পারেন।

এদিকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স-এর সাংবাদিক তারেক আমারাকে আলজেরিয়া থেকে বহিষ্কার করেছে দেশটির কর্তৃপক্ষ। আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেল আজিজ বুতেফলিকার বিরুদ্ধে আয়োজিত এক বিক্ষোভের খবর সংগ্রহের অভিযোগে আটকের পর বহিষ্কার করা হয় তাকে। রয়টার্সের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রেসিডেন্ট বুতেফলিকা ও তার সহযোগীদের পদত্যাগ চেয়ে শুক্রবার (২৯ মার্চ) বড় ধরনের সরকারবিরোধী বিক্ষোভ করে আলজেরীয়রা। রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, ওই বিক্ষোভে প্রায় ১০ লাখ মানুষ অংশ নিয়েছিলেন। ওই প্রতিবেদনটি করেছিলেন তারেক আমারা। তিউনিসীয় নাগরিক তিনি। নাম প্রকাশ না করে আলজেরিয়ার এক সরকারি কর্মকর্তা রয়টার্সের ওই খবরটিকে অস্বীকার করেন। তবে ঠিক কতজন মানুষ বিক্ষোভে অংশ নিয়েছিলেন তা উল্লেখ করেননি তিনি। শুক্রবার আলজেরিয়ার ন্যাশনাল সিকিউরিটি ডিরেক্টরেট-এর পক্ষ থেকে ইস্যু করা বিবৃতিতেও ২৯ মার্চের বিক্ষোভে অংশগ্রহণকারীর সংখ্যা নিয়ে দেশি-বিদেশি মিডিয়ায় প্রকাশিত খবরকে অস্বীকার করা হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com