২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

ওজন কমাতে খেয়াল রাখুন এই ৫ বিষয়ে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ওজন কীভাবে কমানো যায়, এই নিয়ে দুশ্চিন্তায় থাকেন অতিরিক্ত ওজনের মানুষেরা। খাওয়া-দাওয়া কমিয়ে দেবেন নাকি হুলস্থুল ব্যায়াম শুরু করবেন কোনোটাই বুঝে উঠতে পারেন না। অনেকেই আছেন, যারা বিভিন্ন রকম চেষ্টা করেও পারছেন না ওজন কমাতে। পরিশ্রমই যাচ্ছে বৃথা। আসলে ওজন কমানো কঠিন হলেও অসম্ভব নয়। সেজন্য আপনাকে মেনে চলতে হবে সঠিক রুটিন।

ওজন কমানোর ক্ষেত্রে অনেকে অনেক ধরনের ভুল করে থাকেন। অনেকের থাকে পরিকল্পনার অভাব। ছন্নছাড়া একটি কর্মতালিকা আপনাকে নিশ্চয়ই সুফল দেবে না! ওজন কমানো একদিনের কোনো বিষয় নয়। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া। তাই ওজন কমানোর প্রক্রিয়া শুরুর আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

ওজন কমাতে গিয়ে আপনি যদি নিয়মিত কিছু না কিছু ভুল করেন, তাতে ওজন তো কমবেই না বরং শরীরে পড়বে নেতিবাচক প্রভাব। প্রতিদিনের ছোট ছোট কিছু অভ্যাস এবং খাবারের তালিকায় কিছু পরিবর্তন এনে ওজন কমানোর এই প্রক্রিয়া শুরু করা যেতে পারে। পরিকল্পিত ডায়েট ও শরীরচর্চা তো চালিয়ে যাবেনই, সেইসঙ্গে খেয়াল রাখবেন এই বিষয়গুলোর প্রতি-

প্রোটিন গ্রহণ

অনেকে ওজন কমাতে গিয়ে প্রোটিন জাতীয় খাবার বন্ধ করে দেন। তারা মনে করেন, নিয়মিত প্রোটিন খেলে ওজন কমানোর প্রক্রিয়া বাঁধাগ্রস্ত হতে পারে। এটি একেবারেই ভুল ধারণা। কাঙ্ক্ষিত ওজনে পেতে চাইলে খাবারে অবশ্যই সঠিক পরিমাণ প্রোটিন যোগ করুন। কারণ প্রোটিন জাতীয় খাবার খেলে তা ক্ষুধার মাত্রা কমায়, পেট ভরিয়ে রাখে দীর্ঘ সময়। এতে বারবার খাবার খাওয়ার প্রয়োজন হয় না। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।

স্ট্রেন্থ ট্রেনিং

আপনি যদি ওজন কমানোর প্রক্রিয়া শুরু করেন তবে শরীরচর্চার পাশাপাশি অবশ্যই শুরু করতে হবে স্ট্রেন্থ ট্রেনিং। কারণ মাসলে টান ধরা সবচেয়ে জরুরি। আপনি নিয়মিত এটি করলে ওজন কমানোর প্রক্রিয়া সহজ হবে। খুব দ্রুত আপনি কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। তাই ওজন কমাতে চাইলে এই দিকে খেয়াল রাখুন।

ব্যাকআপ প্ল্যান

ওজন কমানোর আগে সবসময় অ্যাকশন প্ল্যান রাখবেন। সেই প্লান বা পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যাবেন। কোনো কারণে সেই পরিকল্পনা কাজে না লাগলে ব্যাকআপ প্ল্যানে যেতে হবে। তাই সবসময় ব্যাকআপ প্লান রাখা দরকার।

সালাদ খান

প্রতিদিনের খাবারে রাখুন বিভিন্ন ধরনের সালাদ। সেইসঙ্গে সবজি জাতীয় খাবার প্রতিদিন খেতে হবে। সবজিতে থাকে কম ক্যালোরি এবং বেশি ফাইবার। ফাইবার ও ক্যালোরির এই চমৎকার সমন্বয় ওজন কমাতে দারুণ সহায়ক। তাই খাবারের তালিকায় সবজি রাখুন। তবে অতিরিক্ত তেল-মসলা দিয়ে রান্না করা নয়, অল্প মসলায় রান্না করা, সেদ্ধ সবজি অথবা সালাদ তৈরি করে খান। এতে উপকার বেশি পাবেন।

সবদিকে নজর রাখুন

ওজন কমাতে চাইলে নজর রাখতে হবে সবদিকে। শুধু শরীরচর্চা কিংবা খাবারের দিকে নয়, খেয়াল রাখুন ঘুম, মানসিক প্রশান্তি, বিশ্রাম ইত্যাদি দিকেও। সবদিক সমানতালে চললে ওজন কমানো সহজ হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com