১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ওজন কমাতে ব্যায়ামের পর কী করবেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সুস্থ থাকতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। ব্যায়াম শুরুর আগে যেমন কিছু নিয়ম মানতে হয়, তেমনই শরীরচর্চা পরবর্তী সময়েও বেশ কিছু অভ্যাস মেনে চলা প্রয়োজন। এর ফলে শরীরচর্চার সুফল সম্পূর্ণ পাওয়া যায়। ব্যায়াম করার পরে অনেকেই ক্লান্ত হয়ে বসে পড়েন। কেউ বিশ্রাম নিতে খানিক শুয়ে নেন। এর ফলে ব্যায়াম করার সুফল অধরাই থেকে যায়।

শরীরচর্চার সময় শরীরের পেশিগুলো শিথিল থাকে। নমনীয় হয়ে পড়ে। পেশির নমনীয়তা দূর করতে ব্যায়াম করার পরে দুই হাত এবং শরীর প্রসারিত করে নেবেন। যার পোশাকি নাম ‘স্ট্রেচিং’। এর ফলে পেশিগুলো আবার ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসবে এবং দৃঢ় ও টানটান থাকবে।

  • গোসল করে নিন

শরীরচর্চা করার সময়ে ঘেমে যাওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। তবে খেয়াল রাখবেন ঘাম যেন শরীরে শুকিয়ে না যায়। ঘাম থেকে তৈরি হওয়া বিভিন্ন ব্যাকটেরিয়া ত্বকের সংক্রমণের কারণ হতে পারে। ব্যাকটেরিয়া সংক্রমণ ঠেকাতে ব্যায়াম শেষে ভালো করে গোসল করে নেবেন। এতে শরীর ঝরঝরে ও সতেজ থাকবে।

  • ত্বক পরিষ্কার করুন

ব্যায়ামের সময় ত্বকে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি পায়। ঘেমে গিয়ে ত্বকে একটা চটচটে ভাব তৈরি হয়। ত্বক স্পর্শকাতর হলে শরীরচর্চার পরেই ফেসওয়াশ দিয় মুখ ধুয়ে নেওয়া জরুরি। এতে ত্বকের আর্দ্রতা স্বাভাবিক পরিমাণে ফিরে আসে।

  • খাবার খেয়ে নিন

অনেকেই আছেন শরীরচর্চা করার পর অন্য কাজে ব্যস্ত হয়ে পড়েন। খেতে ভুলে যান। এতে লাভের চেয়ে ক্ষতি হয় বেশি। পুষ্টিবিদদের মতে, শরীরচর্চা করার ৩০ মিনিটের মধ্যে খাবার খেয়ে নেওয়া প্রয়োজন। ব্যায়ামের পর বেশিক্ষণ না খেয়ে থাকলে শরীর দুর্বল হয়ে পড়ার আশঙ্কা থেকে যায়। ওজন নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চার পরে ফল ও স্মুদি খেতে পারেন। সবজি দিয়ে তৈরি কোনো স্যুপও খেতে পারেন। এতে ওজন থাকবে নিয়ন্ত্রণে আর শরীরও থাকবে সুস্থ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com