২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১০ই রজব, ১৪৪৪ হিজরি

ওজন কেন বাড়ে, কেন কমে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ওজন কোনো স্থিতিশীল বিষয় নয়। এর ওঠানামা খুবই স্বাভাবিক। প্রাপ্তবয়স্কদের গড় ওজন এক দিন বা কয়েক দিনের মধ্যে ১ থেকে ২ কিলোগ্রাম (২.২-৪.৪ পাউন্ড) কম বা বেশি হতে পারে। জানতে হবে কেন এমন হয়।

  • শর্করা

কার্বোহাইড্রেট বা শর্করা শত্রু নয়, বরং শক্তির অন্যতম উৎস। প্রতিদিনের খাবারে মোট ক্যালরির ৫৫-৬০ শতাংশ শর্করা থাকা উচিত। তবে যাঁরা ওজন কমাতে চান, তাঁদের দৈনন্দিন শর্করার অংশ (ভাত, রুটি, পাস্তা, আলু, চিনি ইত্যাদি) ৩৫-৪০ শতাংশ হলে ভালো। শর্করা শরীরে গ্লাইকোজেন হিসেবে কিছু পানি ধরে রাখে, যা ওজন বাড়াতে পারে।

  • পানিশূন্যতা

যদি কোনো কারণে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা হয়, তবে তা দূর করার পর শরীরের টিস্যুগুলো পানি টানতে থাকবে। তাই পানিশূন্যতা এড়ানো উচিত। দিনে ২-৩ লিটার পানি খাওয়া উচিত। আর যদি ব্যায়াম করে থাকেন, তবে আরও বেশি পানি খেতে হবে।

  • উচ্চ সোডিয়ামযুক্ত খাবার

লবণ বা সোডিয়াম শরীরে পানি ধরে রাখে। এ ছাড়া প্রচুর পরিমাণে সোডিয়ামযুক্ত খাবার খেলে তৃষ্ণা বাড়বে। ফলে আপনি আরও পানি খাবেন। এর ফল ওজন বৃদ্ধি। প্রতিদিন ৬ গ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়।

  • হরমোনের ওঠানামা

নারীদের মাসিক চক্রের সময় ইস্ট্রোজেনের ওঠানামার কারণে শরীরে সামান্য পানি আসে বলে এ সময়ে ওজন কিছুটা বেড়ে যাওয়া স্বাভাবিক। অন্যদিকে পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের ওঠানামার জন্য ওজনে সামান্য পরিবর্তন হতে পারে। এই ওঠানামা স্বাভাবিক; এটা সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করে না।

  • ব্যায়াম

ব্যায়ামের সময় ও পরে পেশি ও কোষগুলো পানি টেনে নেয়। এ কারণে ব্যায়াম করার পরপরই ওজন সামান্য বেশি দেখায়, যা কিনা আপনার পেশির ওজন—চর্বির নয়। তাই ব্যায়াম করার পরপরই ওজন মাপা উচিত নয়।

  • ওষুধ

কিছু ওষুধ যেমন ক্যাফেইন বড়ি, মূত্রবর্ধক বা জন্মনিয়ন্ত্রণ বড়ি খাওয়ার ফলে প্রাথমিকভাবে ওজন বাড়তে পারে। তবে ধীরে ধীরে ওষুধগুলো শরীরের সঙ্গে সামঞ্জস্য করে নিলে পরবর্তী সময়ে আর সমস্যা হবে না।

  • অন্ত্রের সমস্যা

ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস), হজমের সমস্যা, সিলিয়াক ডিজিজ, ক্রোন্স ডিজিজ ইত্যাদিতে যাঁরা ভুগছেন, তাঁদের জন্য অন্ত্রের ওপর ভরসা করা কঠিন। আবার এগুলো না থাকলে বদহজম, গ্যাস, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা যাঁদের আছে, তাঁদের প্রতিদিনের ওজনের ওঠানামা খুবই স্বাভাবিক। কারণ, অন্ত্রের সমস্যার কারণে শরীর ভার হয়ে ওজন বেশি দেখায়।

  • অত্যধিক অ্যালকোহল

অ্যালকোহল খিদে বাড়িয়ে দেয়। ১ গ্রাম অ্যালকোহলে ক্যালরির পরিমাণ ৭। যেহেতু অ্যালকোহলের কোনো পুষ্টিগুণ নেই, তাই এই ক্যালরিকে ‘ফাঁকা ক্যালরি’ বলে, যা কেবল ওজন বাড়ায়। কেউ যদি প্রতিদিন ৩০ গ্রামের বেশি অ্যালকোহল খান, তাহলে তাঁর অত্যধিক ওজন বেড়ে যাওয়া স্বাভাবিক।

প্রাত্যহিক বা সাপ্তাহিকভাবে ওজনের ওঠানামা স্বাভাবিক। যদি আপনার ওজন ছয় মাসের মধ্যে ৬ পাউন্ডের বেশি ওঠানামা করে, তাহলে চিকিৎসক বা ডায়েটেশিয়ানের পরামর্শ নিন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com