২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

ওমরাহ পালনকারীদের বীমা ব্যয় কমানোর সিদ্ধান্ত কার্যকর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদির অভ্যন্তরীণ মুসল্লিদের জন্য কমল হজের খরচ। স্থানীয় নাগরিকদের পাশাপাশি দেশটিতে বসবাসরত বৈধ প্রবাসীরাও এ সুযোগ পাবেন।

গত বছরের তুলনায় চলতি বছর থেকে ৩০ শতাংশ কম খরচে হজ করা যাবে। পাশাপাশি ওমরাহ পালনকারীদের বীমা ব্যয় ৬৩ শতাংশ কমানোর সিদ্ধান্তও কার্যকর হয়েছে।

প্রতি বছর রমজানের পর অভ্যন্তরীণ মুসল্লিদের হজ প্রক্রিয়া শুরু হলেও, এবার আগে থেকেই সেই কার্যক্রম শুরু করেছে সৌদি হজ কর্তৃপক্ষ। এরইমধ্যে স্থানীয় মুসল্লিদের জন্য ঘোষণা করা হয়েছে হজ প্যাকেজ। শুরু হয়ে গেছে নিবন্ধন কার্যক্রম। হজের ইকোনমিক প্যাকেজের বেশিরভাগ বুকিং সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চলতি বছর নতুন নিয়মে অভ্যন্তরীণ হজ পালনকারীদের নিবন্ধনের ৭২ ঘণ্টার মধ্যে বাছাই করা প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের স্থান নিশ্চিত করতে হবে। এরপরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারির মধ্যে ও শেষ ৪০ শতাংশ অর্থ পহেলা মে’র মধ্যে পরিশোধ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে অর্থ পরিশোধ হলে নিবন্ধন নিশ্চিত করা হবে।

গত বছরের তুলনায় চলতি বছর স্থানীয় মুসল্লিরা ইকোনমি প্যাকেজে ৩০ শতাংশ কম খরচে হজ পালন করতে পারবেন। তিন কিস্তিতে পরিশোধ করা যাবে অর্থ।

স্থানীয় নাগরিকদের পাশাপাশি দেশটিতে বসবাসরত বৈধ প্রবাসীরাও এ সুবিধা পাবেন। তবে থাকতে হবে বৈধ কাগজপত্র। হজের আগে করাতে হবে করোনা পরীক্ষা। এ বছর বয়সের কোনো বিধিনিষেধ না থাকায় অন্যান্য বছরের তুলনায় আরও বেশি মুসল্লি হজ পালনের সুযোগ পাবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে বিদেশি মুসল্লিদের জন্য ওমরাহ হজের বীমা ব্যয় ৬৩ শতাংশ কমানোর সিদ্ধান্ত কার্যকর করেছে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়। মুসল্লিদের ওমরাহ পালন সহজ করতে ও এর ব্যয়ভার কমানোর অংশ হিসেবেই এ সিদ্ধান্ত বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com