২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

ওমরাহ পালনে বীমা ব্যয় ৬৩ শতাংশ কমেছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিদেশ থেকে আগত ওমরাহ পালনকারীদের বীমা ব্যয় ৬৩ শতাংশ কমিয়েছে সৌদি সরকার। নতুন নিয়ম অনুযায়ী, কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স বাবদ ওমরাহ গমনেচ্ছুদের জনপ্রতি ৮৭ রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৪০৯ টাকা) পরিশোধ করতে হবে, যা আগে ছিল ২৩৫ রিয়াল বা ৬ হাজার ৫১০ টাকা। গত ১০ জানুয়ারি মঙ্গলবার থেকে এ নিয়ম কার্যকর হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সৌদি আরবের বাইরে থেকে যারা ওমরাহ পালনে আসেন, তাদের জন্য একীভূত বীমা নীতি প্রযোজ্য। সৌদি আরবে আসার আগে ভিসা প্রক্রিয়াকরণের সময় এ বীমা মাশুল আদায় করা হয়।

সৌদি আরবে অবস্থানকালে ওমরাহ পালনকারীর জরুরি চিকিৎসা, হাসপাতালে ভর্তি, গর্ভধারণ, জরুরি সন্তান প্রসব, দাঁতের জরুরি চিকিৎসা, দুর্ঘটনাজনিত জখম, প্রয়োজনীয় ডায়ালিসিস এবং চিকিৎসার প্রয়োজনে সৌদি আরবের অন্য কোনো স্থানে অথবা সৌদি আরবের বাইরে কোথাও ভ্রমণের ব্যয় একীভূত বীমা থেকে পরিশোধ করা হয়।

এছাড়া দুর্ঘটনাজনিত কারণে স্থায়ী পঙ্গুত্ববরণ, মৃত্যু, প্রাকৃতিক দুর্বিপাকে মৃত্যুর ক্ষতিপূরণ, মরদেহ নিজ দেশে নেওয়ার ব্যয়, ভুলবশত কাউকে হত্যা করে আদালত কর্তৃক ব্লাডমানি পরিশোধের দণ্ডপ্রাপ্ত হলে সে অর্থও বীমার আওতায় পরিশোধ করা হয়। ফ্লাইট বিলম্ব অথবা বাতিলের ক্ষতিপূরণও পাবেন বীমা গ্রহীতারা।

সৌদি মন্ত্রণালয় বলেছে, ওমরাহ বীমার মেয়াদ ৯০ দিন। সৌদি আরবে প্রবেশের দিন থেকে বীমা কার্যকর হবে। তবে সৌদি আরবের বাইরে এ বীমার কভারেজ থাকবে না।

ওমরাহ পালনকারীরা সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স প্রোগ্রাম ওয়েবসাইটে গিয়ে ওমরাহ বীমা নীতি, বীমার মেয়াদ, বীমাকারক প্রতিষ্ঠানের তালিকা যাচাই করতে পারেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com