২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১লা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ওমরাহ প্যাকেজে আগ্রহ বেশি দর্শনার্থীদের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশের সবচেয়ে বড় আন্তর্জাতিক পর্যটন মেলা এশিয়ান ট্যুরিজম ফেয়ার (এটিএফ) শুরু হয়েছে। তিন দিনব্যাপী (২৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর) এটিএফের নবম এ আসরে আটটি দেশ অংশগ্রহণ করেছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারের উদ্বোধনের পর থেকেই ভ্রমণ পিপাসু দর্শনার্থীদের সংখ্যা বাড়তে থাকে মেলা প্রাঙ্গণে। মেলায় আগতরা অন্যান্য ট্যুর প্যাকেজের খোঁজ খবর নেওয়ার পাশাপাশি ওমরাহ হজের প্যাকেজেরও সার্বিক তথ্য জানতে ভিড় জমাচ্ছেন স্টলগুলোতে।

মেলায় ওমরাহ হজের বেশ কিছু প্যাকেজ রেখেছে কসমস হলিডে নামে একটি প্রতিষ্ঠান। সেখানকার জুনিয়র এক্সিকিউটিভ রাকিব হায়াত প্রামাণিক জানান, আমাদের ওমরাহর বেশ কিছু প্যাকেজ রয়েছে। এসব প্যাকেজের বিষয়ে সাধারণ মানু্ষ স্টলে এসে জানতে আগ্রহ দেখাচ্ছেন। আমাদের প্যাকেজগুলোর মধ্যে ওমরাহ ১৪ দিন ১৩ রাতের বেশ কয়টি প্যাকেজ রয়েছে। এগুলোর মধ্যে মদিনায় ৬ রাত, মক্কায় ৭ রাত। এই প্যাকেজে ইকোনমি ক্যাটাগরিতে জনপ্রতি খরচ পড়বে সর্বনিম্ন ১ লাখ ৪৯ হাজার ৯০০ টাকা। এছাড়া একই প্যাকেজে ফাইভ স্টার হোটেলে সর্বোচ্চ খরচ পড়বে ২ লাখ ২৪ হাজার ৯০০ টাকা।

মেলা ঘুরে ওমরাহ প্যাকেজের আরও বেশ কিছু ক্যাটাগরির খোঁজ নিয়ে জানা গেছে, ওমরাহর ৮ দিন ৭ রাতের ভিন্ন আরেক প্যাকেজ রয়েছে, সেখানে ৩ রাত মদিনা এবং ৪ রাত মক্কায়। এই প্যাকেজে সর্বনিম্ন খরচ হবে ৯২ হাজার টাকা আর ফাইভ স্টারে হোটেল হলে ১ লাখ ২৯ হাজার ৯০০ টাকার প্যাকেজ রয়েছে।

এছাড়া ওমরাহ এবং দুবাইসহ ১১ দিন ১০ রাতের আলাদা এক প্যাকেজ মেলায় এনেছে কসমস হলিডে। এই প্যাকেজে মদিনায় ৩ রাত, মক্কায় ৪ রাত এবং দুবাইয়ে ৩ রাত। এই প্যাকেজে ইকোনমিক সর্বনিম্ন ১ লাখ ১২ হাজার ৯০০ টাকা প্যাকেজ মূল্য নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি একই প্যাকেজে যদি কেউ ফাইভ স্টার হোটেলে থাকেন তবে সেক্ষেত্রে প্যাকেজ মূল্য নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৯০০ টাকা।

বেসরকারি চাকরিজীবী তোফাজ্জল হোসেন স্ত্রীকে নিয়ে স্টলে ওমরাহ হজের বিষয়ে খোঁজ খবর নিচ্ছিলেন। তিনি বলেন, মেলায় আগতরা দেশ বিদেশের বিভিন্ন স্থান ঘুরাঘুরির বিষয় খোঁজ নিচ্ছে, আমরাও তা নিলাম। তবে এবার আমাদের দুইজনের খুব আগ্রহ দেখা দিয়েছে ওমরাহ করার বিষয়ে। তাই স্টলে স্টলে ঘুরে নানা প্যাকেজ সম্পর্কে জানার চেষ্টা করছি। দেখলাম এবার অনেকেই ওমরাহর বিষয়ে স্টলে স্টলে জানতে আসছে।

পর্যটন বিচিত্রার আয়োজনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সার্বিক দিক নির্দেশনায়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহযোগিতায় এ মেলা আয়োজন করা হয়েছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

আয়োজকরা জানান, এবারের ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারে ৮টি দেশ অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও নেপাল, থাইল্যান্ড, ভারত, ভুটান, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও লিথুনিয়ার প্রায় ১৩০টি বিভিন্ন পর্যটন সংস্থা অংশগ্রহণ করেছে। মেলায় আছে পর্যটন মৌসুমে দেশ ও বিদেশে বেড়ানোর বিভিন্ন আকর্ষণীয় ভ্রমণ অফার, হোটেল, রিসোর্ট বা প্যাকেজ বুকিংসহ বিশেষ ছাড়ের ব্যবস্থা।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হোটেল, মোটেল, রিসোর্ট, ক্রুজলাইন্স, এয়ারলাইন্স, ট্যুর অপারেটর ও থিমপার্কসহ বিনোদনের আরও অনেক প্রতিষ্ঠান।

এছাড়া মেলায় বৈচিত্র্যময় আয়োজনে রয়েছে পর্যটন বিষয়ক সেমিনার, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিজনেস টু বিজনেস মিটিং। মেলার থাকবে শ্রীলঙ্কা ও বাংলাদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান। এই মেলার মাধ্যমে পর্যটন শিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের মাঝে তুলে ধরার উদ্যোগ নেওয়া হয়েছে।

মেলায় প্রবেশ মূল্য ধরা হয়েছে ৩০ টাকা এবং প্রবেশ কুপনের বিপরীতে র‍্যাফেল ড্র বিজয়ীরা পাবেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌজন্যে ঢাকা-টরেন্টো-ঢাকা রিটার্ন টিকিট, ঢাকা-ব্যাংক-ঢাকা রিটার্ন টিকিট ও ঢাকা-দিল্লি-ঢাকার রিটার্ন টিকিট। এছাড়া প্রতিটি টিকিটেই থাকবে মেলার এন্টারটেইনমেন্ট পার্টনার ফ্যান্টাসি কিংডমে প্রবেশে ৫০ শতাংশ মূল্যছাড়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com