২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ওমিক্রনের বিরুদ্ধে টিকা কাজ করার কথা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ওমিক্রন নিয়ে এখন সারাবিশ্ব জুড়ে আতঙ্ক। করোনার ভ্যাকসিন ওমিক্রন প্রতিরোধী কি না এই নিয়ে এরইমধ্যে অনেক তর্ক-বিতর্ক হয়েছে। এরইমধ্যে আশার বাণী শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রনের বিরুদ্ধে করোনার সব ভ্যাকসিনের কাজ করার কথা রয়েছে বলে জানাল ডাব্লিউএইচও।

দক্ষিণ আফ্রিকার প্রথম ল্যাব পরীক্ষায় দেখা গেছে ফাইজার আংশিকভাবে ওমিক্রন প্রতিরোধী। গবেষকরা বলছেন, ভ্যাকসিনের অ্যান্টিবডিগুলো নতুন স্ট্রেনটিকে কতটা ভালভাবে প্রতিরোধ করবে তা বলা খুব কঠিন।

এদিকে ডাব্লিউএইচওর ডক্টর মাইক রায়ান বলেছেন, অন্য ধরণের সাথে তুলনায় ভ্যাকসিন ওমিক্রনের বিরুদ্ধে কাজ করবে না এমন কোনো লক্ষণ নেই। এএ্ফপি নিউজ এজেন্সিকে দেওয়া বিবৃতিতে তিনি বলেন, ‘আমাদের কাছে এমন ভ্যাকসিন আছে যা অন্য সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর প্রমাণিত হয়েছে। রোগের ধরণ বা হাসপাতালে ভর্তি হওয়ার বিষয় দেখে মনে করার দরকার নেই যে, এটি গুরুতর কিছু। প্রাথমিক তথ্য থেকে বোঝা যায় যে ওমিক্রন ডেল্টা এবং অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় মানুষকে বেশি অসুস্থ করে তোলে না। যদি কিছু হয়ও তবে তা মারাত্মক রুপ ধারণ করবে না।’

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার গবেষণা অনুসারে ফাইজার-বায়োএনটেকের টিকা করোনার অন্যান্য ধরণের ‍তুলনায় ওমিক্রনের বিরুদ্ধে ৪০ শতাংশ কম কার্যকর হবে। যদিও গবেষণার ফল পরে পর্যালোচনা করা হয়নি।

আফ্রিকা হেলথ রিসার্চ ইনস্টিটিউটের ভাইরোলজিস্ট অধ্যাপক অ্যালেক্স সিগাল বলেন, ‘ওমিক্রনের ভ্যাকসিনের অ্যান্টিবডি থেকে বাঁচার ক্ষমতা অসম্পূর্ণ। ১২ জনের রক্ত ​​পরীক্ষার ফলাফল আমার প্রত্যাশার চেয়ে ভালো ছিলো।’

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে পূর্ববর্তী সংক্রমণ, ভ্যাকসিন বা করোনার বুস্টার ডোজ রোগের হাত থেকে মানুষকে রক্ষা করতে পারে। ফাইজার কীভাবে ওমিক্রনের বিরুদ্ধে কাজ করে তা নিয়ে খুব শীঘ্রই ফলাফল আসছে। তবে মডার্না বা জনজন অ্যান্ড জনসনের ওমিক্রনের বিরুদ্ধে কীভাবে কাজ করে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

সূত্র: বিবিসি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com