১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ওমিক্রন সংক্রমন : ভারতের উচ্চঝুঁকির তালিকায় বাংলাদেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসের ওমিক্রন ধরনের সংক্রমণ নিয়ে উচ্চ ঝুঁকির একটি তালিকা তৈরি করেছে ভারত। সেই তালিকায় বাংলাদেশসহ ১২টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই ১২টি দেশের নাগরিকদের নয়াদিল্লীর আইজিআই বিমানবন্দরে করোনাভাইরাসের আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে।

সোমবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। রবিবার থেকে এসব দেশ হতে আগত যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষা করা শুরু হয়েছে।

ভারতের এই তালিকায় রয়েছে, বাংলাদেশ, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বোতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়ায় এ উদ্যোগ নিয়েছে ভারত। নয়াদিল্লীর বিমানবন্দরে ওমিক্রন সংক্রমণের “হটস্পট” দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও হংকং থেকে আগত যাত্রীদের কোভিড পরীক্ষার ফল হাতে পাওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে। নেগেটিভ ফল আসা যাত্রীরাই কেবল গন্তব্যে যাওয়ার অনুমতি পাবেন। বাকি ৯টি দেশ হতে আগত যাত্রীরা কোভিড পরীক্ষার জন্য নমুনা দিয়ে গন্তব্যে যাওয়া অনুমতি পাবেন।

এদিকে, বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন রূপান্তরিত ধরন ওমিক্রন “অত্যন্ত ঝুঁকি” তৈরি করতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি করোনাভাইরাসের নতুন এই ধরনকে মোকাবিলায় বিশ্বকে দ্রুত প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

২৯ নভেম্বর জেনেভায় ডব্লিউএইচওর সদর দপ্তর থেকে ওমিক্রন নিয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। বিবৃতিতে ১৯৪টি সদস্য দেশকে টিকাদান কর্মসূচির গতি আরও বাড়ানোর পাশাপাশি সংক্রমণের নতুন ঢেউ দেখা দিলে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে; সে বিষয়ে পরিকল্পনাও দ্রুত নেওয়ার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com