২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

কওমি মাদ্রাসার মানোন্নয়নে সরকারের নিয়ন্ত্রণ চিন্তা

কওমি মাদ্রাসার মানোন্নয়নে সরকারের নিয়ন্ত্রণ চিন্তা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দীর্ঘদিন নিজস্ব ধারায় চলতে থাকলেও কওমি মাদ্রাসাগুলোকে নিয়ন্ত্রণে আনতে চায় সরকার। বুধবার শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে। জানা গেছে, ‘শিক্ষা আইন ২০২১’ খসড়া চূড়ান্ত করা হয়েছে। আইনে কওমি মাদ্রাসাকে সরকারের নিয়ন্ত্রণে রাখার বিষয়টি উল্লেখ করা হয়েছে। শিগগিরই এটি নিয়ে সংবাদ সম্মেলন করা হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে ১৬ ফেব্রুয়ারি ভার্চুয়াল বৈঠকে শিক্ষা আইনের খসড়াটি চূড়ান্ত করা হয়েছে।

খসড়ায় বলা হয়েছে, সরকার কওমি মাদ্রাসার শিক্ষা কার্যক্রমের মানোন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। কওমি মাদ্রাসাগুলো সরকারের নিয়ন্ত্রণে রেখেই শিক্ষা কার্যক্রম উন্নয়ন করার বিধান যুক্ত করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মমিনুর রশিদ আমিন জানান, দীর্ঘ বৈঠকের পর অবশেষে শিক্ষা আইন-২০২০ এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই এটি মন্ত্রী পরিষদে তোলা হবে। এরপর ভাষাগত সংশোধনের জন্য আইন মন্ত্রণালয় হয়ে জাতীয় সংসদে উত্থাপন হবে। রাষ্ট্রপতির অনুমোদনক্রমে এটি কার্যকর হবে।

জানা গেছে, শিক্ষা আইনে শিক্ষার্থীদের জন্য সব ধরনের নোট, গাইড নিষিদ্ধের উদ্যোগ নিয়েছে সরকার। তবে সরকারের অনুমতি নিয়ে সহায়ক বই প্রকাশ করা যাবে। শিক্ষকরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রাইভেট, কোচিং করাতে পারবেন না। তবে ফ্রিল্যান্সিং কোচিং চালাতে বাধা থাকবে না। শিক্ষক-শিক্ষার্থীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান চলাকালে কোচিংয়ে যেতে পারবে না।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com