কপ-২৯ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে আজারবাইজানে

কপ-২৯ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে আজারবাইজানে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: বৈশ্বিক জলবায়ু পরিবর্তনবিষয়ক পরবর্তী শীর্ষ সম্মেলন কপ-২৯ অনুষ্ঠিত হবে ২০২৪ সালের নভেম্বরে। এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে আজারবাইজানে। আয়োজকের সম্ভাব্য তালিকা থেকে বুলগেরিয়ার নাম প্রত্যাহার করে নেওয়ায় একমাত্র অবশিষ্ট দেশ হিসেবে পরবর্তী শীর্ষ সম্মেলন আয়োজন করবে বাকু। খবর রয়টার্সের।

আয়োজক দেশের তালিকা থেকে বুলগেরিয়ার নাম প্রত্যাহার করার বিষয়টি নিশ্চিত করে দেশটি পরিবেশবিষয়ক মন্ত্রী জুলিয়ান পোপভ বলেছেন, তার দেশ শুক্রবার প্রার্থিতা প্রত্যাহার করে নিতে চিঠি পাঠিয়েছে জাতিসংঘে। এর এক দিন আগে আর্মেনিয়াও নিজেদের প্রার্থিতা প্রত্যাহার করে নেয় এবং আয়োজক হিসেবে বাকুকে সমর্থন দেয়।

বুলগেরিয়ার মন্ত্রী জুলিয়ান পোপভ বলেছেন, সদিচ্ছার চেতনায় উদ্বুদ্ধ হয়ে একটি সফল জলবায়ু সম্মেলন আয়োজনের স্বার্থে বুলগেরিয়া প্রজাতন্ত্র কপ-২৯ শীর্ষ সম্মেলন আয়োজনের ক্ষেত্রে তার প্রার্থিতা প্রত্যাহার করছে। আমরা আজারবাইজান প্রজাতন্ত্রকে শীর্ষ সম্মেলন আয়োজনে সমর্থন করছি।

আজারবাইজানের কপ-২৯ সম্মেলন আয়োজনের বিষয়টি এখনো চূড়ান্তভাবে নিশ্চিত হয়নি। জাতিসংঘের সদস্য দেশগুলোর অনুমোদনক্রমেই কেবল দেশটি এই শীর্ষ সম্মেলন আয়োজন করতে পারবে। তবে আয়োজকের সম্ভাব্য তালিকায় কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় আজারবাইজানে সম্মেলন আয়োজিত হওয়ার বিষয়টি এখন আনুষ্ঠানিকতা মাত্র।

আজারবাইজানে কপ-২৯ সম্মেলন আয়োজিত হওয়ার ফলে টানা দুই বছর তেলসমৃদ্ধ কোনো দেশে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। চলতি বছর এই সম্মেলনের আয়োজক ছিল মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটি বিশ্বের সপ্তম শীর্ষ তেল উৎপাদক দেশ। এ তালিকায় আজারবাইজানের অবস্থান ২০তম।

আজারবাইজানের আয়োজক হতে যাওয়ার পেছনে রাশিয়ার প্রচ্ছন্ন সমর্থন রয়েছে। নইলে জাতিসংঘের নিয়ম অনুসারে, আগামী বছর পূর্ব ইউরোপের কোনো একটি দেশেই কপ-২৯ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। এ ক্ষেত্রে বুলগেরিয়া প্রতিদ্বন্দ্বিতা করলেও রাশিয়ার প্রচ্ছন্ন বাধার কারণে দেশটি আয়োজক হতে পারছে না বলেই মনে করছেন বিশ্লেষকেরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *