কমল করোনা পরীক্ষা ফি

কমল করোনা পরীক্ষা ফি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা করা হয়েছে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ফি। একই সঙ্গে বাসা থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার ফি-ও ৫০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হয়েছে।

বুধবার (১৯ আগস্ট) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানিয়েছেন।

এসময় তিনি সাংবাদিকদের বলেন, ‘করোনা পরীক্ষার একটি ল্যাব থেকে ৮৭টি ল্যাব হয়েছে। ল্যাব বৃদ্ধির সাথে সাথে পরীক্ষার সংখ্যাও বৃদ্ধি পাওয়ার কথা ছিল। বৃদ্ধি না পাওয়ার পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। পরীক্ষা করতে আগ্রহ কমে গেছে। কারণ, তারা ঘরে থেকে টেলিমেডিসিনের মাধ্যমে স্বাস্থ্য সেবা নিচ্ছে। অনেকেই মনে করে পরীক্ষার কী প্রয়োজন। আবার বন্যার কারণেও কিছুটা পরীক্ষার হার কমে গেছে।’

জাহিদ মালেক বলেন, ‘আমাদের কাছে কিছু তথ্য আছে, সরকার যে ফি নির্ধারণ করেছে সেই কারণে অনেক গরীব লোক পরীক্ষা করতে কিছুটা আগ্রহ হারিয়েছেন। এ বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করেছি, উনার একটা নির্দেশনা আমরা নিয়েছি।’

টেস্টের ফি কমার কারণে এখন টেস্টের সংখ্যা বাড়বে বলেও প্রত্যাশা করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘আমাদের ইচ্ছা টেস্ট বেশি করে হোক এবং সংক্রমিত ব্যক্তিরা সেবার আওতায় আসুক যাতে তারা না ছড়ায়। কিন্তু টেস্টের সংখ্যা সেভাবে বাড়েনি। আমাদের এখন যথেস্ট ল্যাব আছে, কিটসের কোনো অভাব নেই।’ দুএকদিনের মধ্যে বিজ্ঞপ্তি দিয়ে নতুন ফি কার্যকর হবে বলেও জানান তিনি।

গত মার্চের ৮ তারিখ প্রথম করোনার উপস্থিতি পাওয়া যায় বাংলাদেশে। এরপর থেকে বাংলাদেশে বিনামূল্যে করোনার আরটি পিসিআর পরীক্ষা হলেও গেল জুনের মাঝামাঝি সময়ে ফি নির্ধারণ করা হয়।

/এএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *