৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৪শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

কমেছে দেশি পণ্যের দাম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শাক-সবজিসহ দেশে উৎপাদিত পণ্যগুলোর সরবরাহ বেড়েছে। এতে দামও কমে এসেছে। তবে ক্রেতাদের অস্বস্তি বেড়েছে আমদানির পণ্যে। ভোজ্য তেল, চিনি, আটা-ময়দাসহ এই শ্রেণির সব পণ্যের দাম চলতি সপ্তাহে আরেকটু বেড়েছে। এ ক্ষেত্রে ব্যবসায়ীরা আন্তর্জাতিক বাজার থেকে বাড়তি দামের ক্রয়, জাহাজভাড়া বৃদ্ধি এবং সরবরাহের নানা সমস্যার কথা বলছেন। যদিও এর মধ্যে আন্তর্জাতিক বাজারে বেশ কিছু পণ্যের দাম কমতে দেখা গেছে।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এবং কৃষি বিপণন অধিদপ্তরের তথ্যে দেখা যায়, খুচরা বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ১৩৮ থেকে ১৪২ টাকা। সপ্তাহ দুয়েক আগে হয়েছে ১৩৬ থেকে ১৪০ টাকা। আর খোলা পাম তেল ১২৮ থেকে ১৩৪ টাকা লিটার। আগে ১২৮ থেকে ১৩২ টাকা ছিল। আন্তর্জাতিকভাবে পণ্যমূল্য প্রকাশের ওয়েবসাইট মার্কেট ইনসাইডারের তথ্য মতে, গত এক মাসে সাড়ে ৩ শতাংশ কমেছে সয়াবিন তেলের দাম।

দেশে চিনির দাম কেজিপ্রতি দুই টাকা কমে ৭৬-৭৮ টাকা হলেও বেঁধে দেওয়া দামের চেয়ে তিন টাকা বেশি। ট্রেড ইকোনমির তথ্য মতে, গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে চিনির দাম কমেছে প্রায় আড়াই শতাংশ।

গমের দাম গত সপ্তাহে ১.৯৯ শতাংশ কমেছে টনপ্রতি। এটি ব্লুমবার্গের তথ্য। তবে দেশের বাজারে খুচরায় আটা-ময়দার দাম গত এক সপ্তাহে বেড়েছে তিন টাকা পর্যন্ত। এক সপ্তাহ আগের ৩৩ থেকে ৩৫ টাকার খোলা আটা এখন ৩৪ থেকে ৩৮ টাকা কেজি। সপ্তাহখানেক আগের ৪৩ থেকে ৪৫ টাকার খোলা ময়দা বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৫ টাকা কেজি। মসুর ডালের দাম স্থির রয়েছে আগের বাড়তি দাম ৮৬ থেকে ১১০ টাকা কেজিতে।

খুচরা বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারগুলোতে যেভাবে দাম রাখা হচ্ছে আমরা সেভাবেই বিক্রি করছি। পাইকারি বাজারগুলোতে কোনো কিছুর দামই সেভাবে কমেনি।

তবে দেশে উৎপাদিত পেঁয়াজ, রসুন, আদাসহ মসলাজাতীয় পণ্য ও শাক-সবজির দাম কমেছে। বিক্রেতারা বলছেন, এসব পণ্য খুব একটা আমদানি করতে হচ্ছে না। তাই দামও কমে আসছে। মালিবাগ বাজারের বিক্রেতা আব্দুল মতিন বলেন, নতুন ফসল উঠছে। এতে আগের স্টক করা পণ্যগুলো বাজারে ছেড়ে দিচ্ছেন ব্যবসায়ীরা। তাই দাম কমে আসছে।

খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা কেজি। গত সপ্তাহে ৬০ থেকে ৬৫ টাকা ছিল। আমদানি করা পেঁয়াজ কেজিপ্রতি পাঁচ টাকা কমে ৪০ থেকে ৫০ টাকা হয়েছে। দেশি রসুন ৫০ থেকে ৭০ টাকা, আদা ৭০ থেকে ১০০ টাকা ও আলু ২০ থেকে ২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। খুচরা বাজারে কাঁচা টমেটো ৪০ থেকে ৫০, পাকা টমেটো ১০০ থেকে ১১০, ভালো মানের গাজর ৮০ থেকে ৯০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com