২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৯শে সফর, ১৪৪৪ হিজরি

কমে গেছে ঝড়ো হাওয়া ও বৃষ্টির প্রকোপ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপ দুর্বল হয়ে পড়েছে। এর ফলে উপকূলজুড়ে ঝড়ো হাওয়া ও বৃষ্টির প্রকোপও কমে গেছে। দেশের অন্যত্রও আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি কম হবে। আর বৃষ্টি কমে যাওয়ায় বাড়বে তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তর আজ রোববার সকালে এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের ঝাড়খন্ড ও এর কাছাকাছি এলাকায় থাকা স্থল গভীর নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে স্থল নিম্নচাপ আকারে ছত্তিশগড় ও এর কাছাকাছি এলাকায় আছে। এটি ধীরে ধীরে আরও দুর্বল হয়ে যেতে পারে।

মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ এবং স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ আজ বলেন, নিম্নচাপ চলে যাওয়ার পর তাপমাত্রা একটু বাড়তে পারে। আজ ও কাল সোমবার পর্যন্ত এ তাপমাত্রা বাড়তে থাকবে। নিম্নচাপ চলে যাওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হতে একটু সময় লাগে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে, ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ছিল রাঙামাটি, কুতুবদিয়া, হাতিয়া ও টেকনাফে, ২৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় হাতিয়ায়, ৩৬ মিলিমিটার।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com