৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের মুখে যুক্তরাজ্য

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসের তৃতীয় ঢেউ শুরু হয়েছে যুক্তরাজ্যে। দেশটির বর্তমান করোনা পরিস্থিতি এমনি ইঙ্গিত দিচ্ছে। তবে তৃতীয় ঢেউ এখনো প্রাথমিক স্তরে রয়েছে। ফলে বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে সরকারের সরে আসা উচিত। ব্রিটিশ সরকারকে পরামর্শ দেন এমন একজন উপদেষ্টা এমন আশঙ্কার কথাই জানিয়েছেন। সোমবারের (৩১ মে) অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রবি গুপ্তা বলেছেন, যদিও নতুন শনাক্ত তুলনামূলক কম কিন্তু ভারতীয় ধরনের প্রকোপে যে কোনো সময় সংক্রমণের গতি লাগামছাড়া হতে পারে। তাই ২১ জুন বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে সরে আসা উচিত সরকারের।

তবে পরিবেশ বিষয়ক মন্ত্রী জর্জ ইউস্টিস বলেছেন, লকডাউন বিধিনিষেধ প্রত্যাহারের জন্য ঘোষিত পরিকল্পনা থেকে সরকার এখন সরে আসতে পারবে না। উল্লেখ্য, স্থানীয় সময় রোববার (৩০ মে) টানা পঞ্চম দিনের মতো যুক্তরাজ্যে নতুন সংক্রমণ ছিল তিন সহস্রাধিক। গত ১২ এপ্রিলের পর থেকে যুক্তরাজ্যে তিন হাজারের বেশি দৈনিক সংক্রমণ ছিল না। কিন্তু গত পাঁচ দিন ধরে প্রতিদিন তা ছাড়িয়ে যাচ্ছে।

অধ্যাপক রবি গুপ্তাকে বিবিবিসর রেডিও-৪ অনুষ্ঠানের সঞ্চালক যুক্তরাজ্যে ইতোমধ্যে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে কিনা জিজ্ঞেস করলে তিনি বলেন, ‌‘হ্যা, নতুন শনাক্ত উল্লেখযোগ্য হারে বাড়ছে। এবং নতুন শনাক্তদের এক-তৃতীয়াংশই ভারতীয় ধরনে আক্রান্ত।’

তিনি আরও বলেন, ‘তুলনামূলকভাবে নতুন সংক্রমণ এখন অবশ্যই বেশ কম। কিন্তু সব ঢেউয়ের শুরু তো এভাবে কম সংক্রমণ দিয়েই হয়। পরে ধীরে ধীরে তার বিস্ফোরণ ঘটে। তাই এখন মূল বিষয়টি হচ্ছে যে, নতুন করে আরও এক দফায় সংক্রমণের বিস্তার ছড়ানোর বিষয়টি আমরা দেখতে পাচ্ছি। তবে দেশের অনেকে ইতোমধ্যে টিকা নেওয়ায় তৃতীয় ঢেউ চূড়ায় উঠতে আগের চেয়ে বেশি সময় লাগবে।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com