২৫শে ফেব্রুয়ারি, ২০২১ ইং , ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ১২ই রজব, ১৪৪২ হিজরী

করোনার টিকা নেয়া ছাড়া ওমরাহ করা যাবে না

করোনার টিকা নেয়া ছাড়া ওমরাহ করা যাবে না

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ওমরাহ পালনে আসছে নতুন শর্ত। মহামারি করোনা ভাইরাসের টিকা ছাড়া ওমরাহ পালন করতে পারবে না কেউ। আল-আরাবিয়া চ্যানেলকে এ তথ্য জানিয়েছেন হজ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন। খবর গালফ বিজনেস ডটকম। আল-আরাবিয়া চ্যানেল সূত্রে জানা যায়, যারা ওমরাহ করতে চান তাদের অবশ্যই মহামারি করোনাভাইরাসের টিকা নিতে হবে। করোনাভাইরাস ভ্যাকসিন ডোজ নেওয়ার পর মঙ্গলবার জেদ্দায় এ কথা জানান দেশটির হজবিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন।

মন্ত্রী জানান, ‘মহামারি করোনাভাইরাস যেন ছড়িয়ে না পড়ে, সে জন্য নিরাপদ, সতর্কতামূলক প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে এ উদ্যোগ নিতে যাচ্ছে সৌদি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করেই এ সিদ্ধান্ত নেয়া হবে।
হজ মন্ত্রী আরও বলেন, ‘ওমরাহ কার্যক্রম চালু রাখতে নিরাপত্তামূলক ব্যবস্থাগুলো অব্যাহত থাকবে।

ওমরাহ পালনকারীদের বয়সসীমার ক্ষেত্রে প্রাধান্য থাকবে। অন্যান্য নিরাপত্তা ব্যবস্থার মধ্যে থাকবে-
– সামাজিক দূরত্ব নিয়ন্ত্রণ;
– স্যানিটাইজার ব্যবহার;
– মাস্ক পরা এবং
– নামাজে নিজ নিজ বিছানা বহন করা।

হজমন্ত্রী মোহাম্মাদ বেনতেন-এর এ ঘোষণায় কবে থেকে বাস্তবায়ন হবে এ সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে ‘করোনা ভ্যাকসিন ছাড়া ওমরাহ নয়’ এ ঘোষণা কবে চালু হবে তা দেখার বিষয।
উল্লেখ্য মহামারি করোনার কারণে গত বছরের ২৮ ফেব্রুয়ারি থেকে ওমরাহ বন্ধ করে দেয় সৌদি সরকার। দীর্ঘ প্রায় ৮ মাস বন্ধ থাকার পর গত বছরের ৪ অক্টোবর থেকে কঠোর নজরদারি ও স্বাস্থ্যবিধি মেনে শুরু করা হয়।

মহামারি করোনার দ্বিতীয় ধাপে যুক্তরাজ্য এবং অন্যান্য ইউরোপীয় দেশগুলোতে নতুন করে কোভিড-১৯ এর প্রাদূর্ভাব দেখা যাওয়ায় বছরের শেষ সপ্তাহে বহিঃবিশ্বের সঙ্গে আবারও বিমান চলাচল এক সপ্তাহের জন্য বন্ধ করা হলে এখন আবার যোগাযোগ ব্যবস্থা চালু হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Design & Developed BY ThemesBazar.Com