৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৩শে জিলহজ, ১৪৪২ হিজরি

করোনার দ্বিতীয় ঢেউয়ে ৭১৯ ভারতীয় চিকিৎসকের মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনার প্রথম ঢেউয়ের চেয়ে দ্বিতীয় ঢেউয়ে ভারত একেবারেই বিপর্যস্ত হয়ে পড়েছে। দেশটিতে সংক্রমণ ও মৃত্যু আশঙ্কাজনক হারে বেড়েই চলেছে। হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়ছে। কোভিড আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে গিয়ে চিকিৎসক এবং হাসপাতালের কর্মীরাও প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। অন্যদের জীবন বাঁচাতে গিয়ে নিজেদের জীবন উৎসর্গ করছেন এই সাহসী ডাক্তাররা।

সম্প্রতি ইন্ডিয়ান মেডিকেল এসোসিয়েশন (আইএমএ) জানিয়েছে, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভারতে ৭১৯ চিকিৎসকের মৃত্যু হয়েছে। এর মধ্যে বিহারেই করোনার চিকিৎসায় নিয়োজিত ১১১ চিকিৎসক মারা গেছেন।

আইএমএর তথ্য অনুযায়ী, করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ১ হাজার ৪৬৭ চিকিৎসকের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনার প্রথম ঢেউয়ে মারা গেছে ৭৪৮ জন। আর বাকিরা মারা গেছেন করোনার দ্বিতীয় ঢেউয়ে।

দ্বিতীয় ঢেউয়ে বিহারের পর সবচেয়ে বেশি চিকিৎসকের মৃত্যু হয়েছে রাজধানী দিল্লিতে। আইএমএর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিহারে ১১১ জন, দিল্লিতে ১০৯ জন, উত্তর প্রদেশে ৭৯ জন, পশ্চিমবঙ্গে ৬৩ এবং রাজস্থানে ৪৩ জন চিকিৎসক মারা গেছেন। এছাড়া অন্ধ্রপ্রদেশে ৩৫ জন, তেলেঙ্গানায় ৩৬ জন, তামিলনাড়ুতে ৩২ জন, কেরালায় ২৪ জন এবং কর্নাটকে ৯ চিকিৎসকের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

তবে বেশ কিছু রাজ্যে চিকিৎসক মৃত্যুর হার অনেক কম। পুদুচেরিতে একজন, ত্রিপুরায় দু’জন, উত্তরাখন্ডে দু’জন, গোয়ায় দু’জন এবং হরিয়ানা, জম্মু-কাশ্মীর ও পাঞ্জাবে তিনজন করে চিকিৎসকের মৃত্যু হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে মারা যাওয়া চিকিৎসকদের বয়স ৩০ থেকে ৫৫ বছর।

এদিকে, গত তিনদিন ধরে ৯০ হাজারের বেশি থাকার পর শনিবার (১২ জুন) ভারতে দৈনিক করোনা সংক্রমণ নামল ৮৫ হাজারের নিচে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৩৩২ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল দুই কোটি ৯৩ লাখ ৫৯ হাজার ১৫৫ জনে।

তবে সংক্রমণ কমলেও কমছে না দৈনিক মৃত্যু। ভারতে আবারও দৈনিক মৃত্যু চার হাজার ছাড়াল। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে চার হাজার দুই জনের। এ নিয়ে মোট মৃত্যু তিন লাখ ৬৭ হাজার ছাড়িয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com