১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

করোনার বিরুদ্ধে জয় ঘোষণা সাংহাইয়ের, বেইজিংয়ে খুলছে স্কুল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দুই মাস পর চীনের সাংহাইয়ের মানুষ প্রথম কোভিড শূন্য দিন দেখলো গত ২৪ জুন। করোনা-যুদ্ধে মূলত বিজয় ঘোষণা করেছে সাংহাইয়ের প্রশাসন। সংক্রমণের হার কমে যাওয়ায় শনিবার (২৫ জুন) বেইজিংয়ে স্কুল খোলার সিদ্ধান্তের কথাও জানিয়েছে কর্তৃপক্ষ।

চীনের এই প্রধান দুটি প্রধান শহরসহ বেশ কয়েকটি স্থানে কঠোর বিধিনিষেধ চালু করা হয় গত মার্চ মাস থেকে। ওমিক্রন সংক্রমণ প্রকট আকার ধারণ করায় সাংহাইয়ে দুই মাসব্যাপী জারি থাকা লকডাউন গত ১ জুন তুলে নেওয়া হয়।

করোনা সংক্রমণ ঠেকাতে জিরো কোভিড নীতি অনুসরণ করেছিল শি জিনপিংয়ের সরকার। তার জেরেই এই সাফল্য বলে দাবি করছে দেশটির প্রশাসন। সম্প্রতি দেশটির অর্থনীতিতে গুরুতর প্রভাব ফেলে নতুন করে করোনা সংক্রমণ।

বেইজিংয়ে গত মে মাসের গোড়ার দিকে স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়। স্থানীয়ভাবে সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষার্থীদের অনলাইনে ক্লাশ করার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। মধ্য ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য গত ২ জুন থেকে শ্রেণিকক্ষে ফেরার অনুমতি দেওয়া হয়।

করোনা সংক্রমণ একেবারে কমে যাওয়ায় শনিবার বেইজিং শিক্ষা কমিশন জানায়, সোমবার থেকে ক্লাসে ফিরতে পারবে প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সব শিক্ষার্থী। নার্সারি স্কুল খুলবে আগামী ৪ জুলাই থেকে।

২০১৯ সালে চীনের উহান থেকে প্রথম করোনা সংক্রমণ ঘটে বলে দাবি করা হয়। তার পর তা ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। চীনের পরিস্থিতি নিয়ন্ত্রণেও চলে এসেছিল। কিন্তু এ বছরের শুরুতে আবারও করোনা হানা দেয়। কঠোর সমালোচনার মুখে পড়ে শি জিনপিং সরকারের কোভিড জিরো পলিসি। যদিও এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেরেছে দেশটির সরকার।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com