১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৫ই জিলকদ, ১৪৪২ হিজরি

করোনায় ভারতে এক দিনে ৪২০৫ জনের মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আবারও ভারতে দৈনিক করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪ হাজার ২০৫ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন ৩ লাখ ৪৮ হাজার ৪২১ জন। বুধবার (১২ মে) এনডিটিভির খবরে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ৫ মের পর থেকে এ পর্যন্ত দেশটিতে প্রায় ৩০ লাখ মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। বুধবার (১২ মে) সকালে ভারতে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে আড়াই লাখ। সংক্রমণ ছাড়িয়েছে ২ কোটি ৩৩ লাখ। দেশটিতে করোনা শনাক্তের হার ১৭ দশমিক ৫৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ভারতে ১৯ লাখ ৮৩ হাজার ৮০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। করোনা মহামারির শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। সরকারি তথ্য অনুসারে দেশটিতে ২ কোটি ৪৪ লাখ ৬ হাজার ৬৭৪ ডোজ টিকা দেওয়া হয়েছে। দিল্লি, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র ও ওডিশায় করোনাভাইরাসের সংক্রমণ বেশি।

ওয়ার্ল্ডোমিটারস শুরু থেকেই বিশ্বের বিভিন্ন দেশের করোনাবিষয়ক হালনাগাদ তথ্য দিয়ে আসছে। ওয়ার্ল্ডোমিটারসের সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ভারত। ভারতের পর রয়েছে ব্রাজিল। সম্প্রতি সংক্রমণের দিক দিয়ে ব্রাজিলকে টপকে দ্বিতীয় অবস্থানে উঠে আসে ভারত।

করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক আকার ধারণ করতে পারে, এমন আশঙ্কার কথা বিজ্ঞানীরা আগে জানালেও তাতে গুরুত্ব না দেওয়ার অভিযোগ রয়েছে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। ভারতের করোনা সংকটের জন্য দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কাঠগড়ায় তুলেছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মেডিকেল জার্নাল দ্য ল্যানসেট। কোনো রকম রাখঢাক না রেখেই গত শনিবার এই জার্নালের সম্পাদকীয় প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদির সরকারই দেশে কোভিড বিপর্যয়ের জন্য দায়ী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com