কাঁচা মরিচের গুণাগুণ

কাঁচা মরিচের গুণাগুণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: রান্নায় স্বাদ বাড়াতে কাঁচা মরিচের জুড়ি নেই। নানাভাবে রান্নায় কাঁচা মরিচ ব্যবহার করা হয়। কখনও বাটা, কখনও চেরা মরিচ দিয়ে রান্নার স্বাদ বাড়ানো হয়। কাঁচা মরিচ যে শুধু রান্নার স্বাদ বাড়ায় তা নয়,এর আরও অনেক গুণ রয়েছে।

কাঁচা মরিচ একাধিক ভিটামিন ও খনিজ পদার্থের গুণে সমৃদ্ধ। এর মধ্যে ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬,ভিটামিন সি রয়েছে। এই ঝাল খাবারটি ভিটামিন এ ও ফোলেটে ভরপুর। এছাড়াও কাঁচা মরিচে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ,আয়রন, ফসফরাস, জিঙ্ক, সোডিয়াম, কপারসহ শরীরের জন্য উপকারী বেশ কিছু খনিজ পদার্থ রয়েছে।

কাঁচা মরিচের নানা উপকারিতা

অ্যান্টিমাইক্রোবিয়াল: কাঁচা মরিচের মধ্যে অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ রয়েছে। যার ফলে এটি বিভিন্ন ক্ষতিকর পরজীবীর বিরুদ্ধে লড়াই করে শরীরকে সুস্থ রাখে।

ত্বকের জন্য ভালো: কাঁচা মরিচে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি ত্বকের নিচে কোলাজেনের উৎপাদন বাড়িয়ে দেয়। এর ফলে ত্বকের টানটান ভাব ও উজ্জ্বলতা সহজে হারায় না।

অ্যানিমিয়া প্রতিরোধী: অনেকেরই রক্তাল্পতার সমস্যা রয়েছে। বিশেষ করে নারীদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। রক্তাল্পতা দূর করতে ভূমিকা রাখে কাঁচা মরিচ। কারণ এর মধ্যে আয়রনের পরিমাণ বেশি। যা রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে দেয়। একই সঙ্গে অক্সিজেনের সঙ্গে হিমোগ্লোবিনকে যুক্ত করে রক্তের পরিমাণ বাড়ায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কাঁচা সরিচে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমকা বাড়ায়। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতার বড় উৎস। তাই কাঁচা মরিচ খেলে সহজে সংক্রমক রোগে আক্রান্ত হতে হয় না।

শরীর ঠান্ডা রাখে: অনেকের ধারণা, কাঁচা মরিচের ঝাল শরীর গরম করে দেয়। এটা ঠিক নয়। আসলে শরীর ঠান্ডা রাখে কাঁচা মরিচ। তাই গরমে অন্য মসলাদার খাবার না খেলেও কাঁচা মরিচ খেতে পারেন।

চুলের জন্য ভালো : শুধু ত্বকের জন্য নয়, চুলের জন্যও কাঁচা মরিচ উপকারী। কারণ এর মধ্যে থাকা ভিটামিন সি চুলের জন্যও সমান উপকারী। এটি চুল পড়া কমায়। চুল বাড়তে সাহায্য করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *