৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৪শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

কাউসার মাহমুদের অনুবাদে প্রকাশিত হয়েছে ‘দ্য ব্রেডউইনার’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কবি কাউসার মাহমুদের অনুবাদে প্রকাশিত হয়েছে ডেবোরহ এলিসের তুমুল জনপ্রিয় ও বিখ্যাত শিশুতোষ উপন্যাস ‘দ্য ব্রেডউইনার’। বইটি প্রকাশ করেছে নালন্দা। প্রকাশক রেদওয়ানুর রহমান জুয়েল।

জানা যায়, চলতি মাসের প্রথম সপ্তাহে বইটি প্রকাশিত হয়। প্রচ্ছদ করেছেন সজল চৌধুরী। মুদ্রিত মূল্য ২৫০ টাকা। সাদত হাসান মান্টো এর ‘ঠান্ডা গোশত’ অনুবাদের পর ‘দ্য ব্রেডউইনার’ লেখকের দ্বিতীয় অনুদিত বই।

পাথেয় টোয়েন্টিফোরকে কাউসার মাহমুদের বলেন, ‘দ্য ব্রেডউইনার’ এ আফগানিস্তানের ইসলাম, মুসলমান, সংস্কৃতি ইত্যকার বিষয়াদি নিয়ে তেমন কোনো আলোচনাই হয়নি। এই বইয়ে কেবলই গভীর বেদনার একটি গল্প বলা হয়েছে। তালেবান শাসনে যার ভেতর দিয়ে গেছে গল্পের মেয়েটি। অধিকন্ত এসব বিষয় তো আফগানিস্তানে ঘটেছে এবং ঘটছে।

বইটির ব্যাক কভারে লেখা আছে-

‘ডেবোরাহ এলিসের তুমুল জনপ্রিয় ও বিখ্যাত শিশুতোষ উপন্যাস ‘দ্য ব্রেডউইনার’। আদতে বইটির শিরোনামই এই গল্পের প্রধান চরিত্র এগারো বছর বয়সি পারভানার ভূমিকা বোঝায়। তৎকালীন ভালেবান শাসনে, যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে নিজ পরিবারের জন্য রুটি-রুজির তালাশে নামতে বাধ্য হয়ে যার গল্পের সূচনায় পঙ্গু বাবার সাহায্যে কাবুলের রাস্তায় নেমে আসে ছোট্ট পারভানা। যেখানে রোজ বাপ-মেয়ে তাদের ক্ষুদ্র গদিটায় বসে অপেক্ষা করে ক্রেতার। কেউ কোনো চিঠিপত্তর নিয়ে এলে ওই পড়ে কিছু আয় করেন বাবা। সেইসাথে ঘরের অতিরিক্ত জিনিসগুলো বিক্রি করেও যদি কিছু রোজগার করা যায়। এভাবেই চলছিল তাদের যন্ত্রণাপদ জীবন।

কিন্তু এ জীবনও যেন একদিন নির্দয়, নির্মম হয়ে ওঠলো। হঠাৎই তালেবান সেনারা পারভানার বাবাকে গ্রেফতার করলে পুরো পরিবারের নেমে আসে এক বীভৎস অন্ধকার। সে আধার এমনই ক্রুর আর নিষ্ঠুর যে, এগারো বছরের ছোট্ট পারভানাকে রূপান্তর হতে হয় একজন বালকে। মূলত, নিজের পরিবারকে বাঁচিয়ে রাখতে—কী গভীর সংকটপূর্ণ ও ভয়াবহ জীবনের মুখোমুখি হয় পারভানা; তারই বিষদ আলেখ্য এই গ্রন্থ। যার প্রতিটি ভাঁজে ভাঁজে লুকিয়ে আছে অসীম বেদনাবোধ, অস্বস্তিকর রোমাঞ্চ আর অন্তিম পরিণতির অপেক্ষা!’

বইটি সংগ্রহ করতে পারেন নালন্দা, পাঠক সমাবেশ, বাতিঘর, বাংলাবাজারসহ দেশের বড় বড় যে কোন লাইব্রেরি থেকে। এছাড়া পাবেন রকমারি ডটকমে।

সংগ্রহ করুন-
১. baatighar.com/shop/product/41644
২. https://www.rokomari.com/book/219457

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com